অস্থিতিশীলতার ঝুঁকিতে মধ্যপ্রাচ্য: রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:২২ পিএম, ২৪ সেপ্টেম্বর ২০২৪
ছবি: এএফপি (ফাইল)

রাশিয়া সতর্ক করে জানিয়েছে, লেবাননে ইসরায়েলি হামলার কারণে মধ্যপ্রাচ্য সম্পূর্ণভাবে অস্থিতীশীল হয়ে পড়তে পারে ও সংঘাতের পরিধি আরও বাড়তে পারে।

একদিকে ইসরায়েল লেবাননের হিজবুল্লাহকে টার্গেট করে বিমান হামলা চলাচ্ছে। অন্যদিকে হিজবুল্লাহ ইসরায়েলের সামরিক ঘাঁটিতে রকেট নিক্ষেপ করছে। এমন পরিস্থিতিতে ভয়াবহ সংঘাত ছড়িয়ে পড়ার আশঙ্কা তৈরি হয়েছে।

আরও পড়ুন>

মধ্যপ্রাচ্য ইস্যুতে প্রশ্ন করা হলে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, যুদ্ধের পরিধি বাড়া ও অস্থিতিশীলতার বিষয়টি খুবই বিপজ্জনক। তাছাড়া অবশ্যই এটা আমাদের কাছে উদ্বেগের বিষয়।

ইউক্রেনের সঙ্গে যুদ্ধ শুরু হওয়ার পর ইরানের সঙ্গে রাশিয়ার সম্পর্ক জোরদার হয়েছে। গাজা ও লেবাননে ইসরায়েলি হামলা নিয়েও প্রশ্ন তুলছে রাশিয়া।

মূলত লেবাননে ভয়াবহ হামলার পর মধ্যপ্রাচ্যে যুদ্ধ পরিস্থিতির ব্যাপক অবনতি হয়েছে। ইসরায়েলের এক দিনের হামলায় দেশটিতে ৪৯২ জন নিহত হয়েছেন। তাদের মধ্যে ৩৫ জনই শিশু।

দেশটির স্বাস্থ্যমন্ত্রণালয় জানিয়েছে, আহতের সংখ্যা এক হাজার ৬৪৫। পাল্টা হামলা চালাচ্ছে হিজবুল্লাহও। এমন পরিস্থিতিতে লেবাননে বাড়িঘর ছাড়ছেন হাজার হাজার মানুষ।

সূত্র: আল-জাজিরা

এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।