জাপানে ভূমিকম্প-সুনামির আঘাত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:৪১ পিএম, ২৪ সেপ্টেম্বর ২০২৪
ছবি: সংগৃহীত

জাপানে ভূমিকম্প এবং সুনামি আঘাত হেনেছে। দেশটির আবহাওয়া সংস্থা জানিয়েছে, স্থানীয় সময় মঙ্গলবার ইজু দ্বীপপুঞ্জের কাছে ৫ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। এরপরেই প্রত্যন্ত হাচিজোজিমা দ্বীপে ছোট একটি সুনামিও আঘাত হানে। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে, ওই ভূমিকম্পটির গভীরতা ছিল ১১ দশমিক ৭ কিলোমিটার (৭ মাইল)। ভূমিকম্পটি আঘাত হানার ৪৫ মিনিট পরেই সুনামি আঘাত হেনেছে বলে জানানো হয়।

জাপানের আবহাওয়া সংস্থা জানিয়েছে, মিয়াকেজিমা দ্বীপে ১০ সেন্টিমিটারেরও কম উচ্চতার ছোট সুনামি আঘাত হেনেছে। রাজধানী টোকিওর দক্ষিণাঞ্চলে অবস্থিত ছোট এই প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জে প্রায় ২৫ হাজার মানুষের বসবাস।

স্থানীয় কিছু বাসিন্দা জাতীয় প্রচারমাধ্যমকে জানিয়েছেন যে, তারা ভূমিকম্প সেভাবে টের পাননি। তাছাড়া ওই ভূমিকম্প থেকে প্রাথমিকভাবে কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবরও পাওয়া যায়নি।

গত আগস্টে দুই দফা শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে জাপান। প্রথমে ৬ দশমিক ৯ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এরপরেই ৭ দশমিক ১ মাত্রার আরও একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে।

জাপান অত্যন্ত ভূমিকম্পপ্রবণ একটি দেশ। প্রতি বছর সেখানে অন্তত ১ হাজার ৮০০টি ভূমিকম্প হয়, যা গোটা পৃথিবীর ১৮ প্রায় শতাংশ। দেশটির ঘরবাড়িগুলোও সেই মতো করে তৈরি করা হয়। এ কারণে ক্ষয়ক্ষতিও হয় কম।

এর আগে গত ২ এপ্রিল দেশটির উত্তরে অবস্থিত ইওয়াতে এবং আওমোরি অঞ্চলে আঘাত হানে ভূমিকম্প। রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৬। তবে এর জন্য কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি। স্থানীয় সময় ভোর ৪টা ২৪ মিনিটে ইওয়াতে উপকূলে আঘাত হানে ভূমিকম্পটি। এর উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে ৭১ কিলোমিটার গভীরে।

টিটিএন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।