পশ্চিমবঙ্গ

ফের পানি ছাড়লো ডিভিসি, আরও কয়েকটি গ্রামে বন্যার শঙ্কা

পশ্চিমবঙ্গ প্রতিনিধি পশ্চিমবঙ্গ প্রতিনিধি
প্রকাশিত: ০৫:৩৪ পিএম, ২৩ সেপ্টেম্বর ২০২৪

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী আগেই রাজ্যের বন্যাকে ‘মানবসৃষ্ট বন্যা’ বলেছিলেন। আর তার জন্য অভিযোগের আঙুল তুলেছিলেন দামোদর ভ্যালি করপোরেশন (ডিভিসি) দিকে। এমন পরিস্থিতির মধ্যেই ফের ৪২ হাজার কিউসেক পানি ছাড়লো ডিভিসি।

রোববার (২১ সেপ্টেম্বর) মধ্যরাতে মাইথন বাঁধ থেকে ৩০ হাজার কিউসেক ও পাঞ্চেত ব্যারেজ থেকে ১২ হাজার কিউসেক পানি ছাড়ে ডিভিসি। এতে দক্ষিণবঙ্গের একাধিক জেলার বহু গ্ৰাম তলিয়ে গেছে। পানি ছাড়ার ফলে দামোদর নদীর ধারে অবস্থিত হাওড়া, হুগলি, পূর্ব বর্ধমান ও বীরভূমের বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে।

মমতা ব্যানার্জী আগেই অভিযোগ করেছিলেন, গত কয়েকদিনে ডিভিসি ধাপে ধাপে ৫ লাখ কিউসেক পানি ছাড়েছে। ঝাড়খণ্ডকে বাঁচাতে অপরিকল্পিতভাবে পানি ছেড়েছে তারা। খনন না করায় ডিভিসির পানি ধারণক্ষমতা ৩৬ শতাংশ কমে গেছে।

তিনি আরও বলেছিলেন, পশ্চিমবঙ্গ কর্তৃপক্ষকে না জানিয়ে ও আলোচনা না করেই পানি ছেড়েছে ডিভিসি। সে কারণে ডিভিসির সঙ্গে সব সম্পর্ক ছিন্ন করার হুঁশিয়ারিও দেন মমতা। লাগাতার পানি ছাড়ার ফলে ডিভিসির বাঁধ নিয়ন্ত্রণ কমিটি থেকে পদত্যাগ করেন রাজ্যের বিদ্যুৎ দপ্তরের সচিব শান্তনু বসু ও সেচ দপ্তরের প্রধান ইঞ্জিনিয়ার উত্তম রায়।

ডিডি/এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।