শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট হিসেবে জয় পেলেন বাপপন্থি অনুরা কুমারা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৫৯ পিএম, ২২ সেপ্টেম্বর ২০২৪
ফাইল ছবি

শ্রীলঙ্কায় নতুন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন বামপন্থি ন্যাশনাল পিপলস পাওয়ার (এনপিপি) অ্যালায়েন্সের প্রার্থী অনুরা কুমারা দিসানায়েক। দ্বিতীয় দফায় গণনা শেষে দেখা গেছে তিনি সর্বোচ্চ ভোট পেয়েছেন।

নিয়ম অনুযায়ী প্রথম দফায় কোনো প্রার্থী ৫০ শতাংশ ভোট নিশ্চিত করতে পারেনি। এরপর শুরু হয় দ্বিতীয় দফায় গণনা। প্রথম দফায় সর্বোচ্চ ভোট পাওয়া দুইজনের মধ্যে এই লড়াই হয়।

আরও পড়ুন>

প্রথম দফায় অনুরা কুমারা দিসানায়েক ৪২ দশমিক ৩১ শতাংশ ভোট পান। অন্যদিকে বিরোধী দলীয় নেতা সাজিথ প্রেমাদাসা ৩২ দশমিক ৭৬ শতাংশ ভোট পান।

শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচনে ভোটারদের পছন্দের প্রার্থী ছাড়াও পছন্দক্রম অনুযায়ী প্রথম, দ্বিতীয় বা তৃতীয় প্রার্থীকে ভোট দিতে হয়। সেই তালিকা দেখেই অনুরা কুমারা দিশানায়েকে ও সাজিথ প্রেমাদাসা কে কত ভোট পেয়েছেন তা গণনা করে দেখা হয়। দ্বিতীয় দফার গণনায় দেখা যায় অনুরা কুমারা বেশি ভোট পেয়েছেন।

এবারের প্রেসিডেন্ট নির্বাচনে মোট ৩৮ জন প্রার্থী ছিলেন। শনিবার (২১ সেপ্টেম্বর) স্থানীয় সময় সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হয়। ভোটগ্রহণ পর্ব চলে বিকেল ৪টা পর্যন্ত।

এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।