ইরানে কয়লার খনি বিস্ফোরণে নিহত ৩০

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:৩৪ পিএম, ২২ সেপ্টেম্বর ২০২৪
ছবি: সংগৃহীত

ইরানে একটি কয়লার খনি বিস্ফোরণে কমপক্ষে ৩০ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরও ১৭ জন। ইরানের পূর্বাঞ্চলে ওই বিস্ফোরণের ঘটনা ঘটেছে বলে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে জানানো হয়েছে। দুর্ঘটনার পর আরও বেশ কয়েকজন ওই খনিতে আটকা পড়ে থাকতে পারেন বলে আশঙ্কা করা হচ্ছে। খবর আল জাজিরার।

ইরনা নিউজ এজেন্সি স্থানীয় সময় রোববার জানিয়েছে, রাজধানী তেহরান থেকে ৫৪০ (৩৩৫ মাইল) কিলোমিটার দক্ষিণ-পূর্বাঞ্চলে অবস্থিত তাবাস এলাকায় একটি কয়লা খনিতে মিথেন গ্যাস লিক থেকে বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

এক প্রতিবেদন অনুযায়ী, স্থানীয় সময় শনিবার (২১ সেপ্টেম্বর রাতে) ওই কয়লা খনির একটি টানেলে কমপক্ষে ৬৯ জন কাজ করছিলেন। সে সময় হঠাৎ করেই সেখানে গ্যাস লিকের ঘটনা ঘটে।

রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে পরবর্তীতে জানানো হয়েছে, ধারণা করা হচ্ছে ২৪ জন এখনও খনির ভেতরে আটকা পড়ে আছেন। এছাড়া আরও ২৮ জন সেখান থেকে বের হতে সক্ষম হয়েছেন। তাদের হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

এদিকে ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেসকিয়ান জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে নিউইয়র্কে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন। এর মধ্যেই এমন খবর সামনে এলো। এই দুর্ঘটনায় উদ্ধারকাজে প্রয়োজনীয় সব ধরনের ব্যবস্থা নিতে এবং হতাহতদের পরিবারকে সহায়তা দেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি। এক বিবৃতিতে তিনি জানিয়েছেন, দুর্ঘটনার কারণ অনুসন্ধানে তদন্ত শুরু হয়েছে।

তবে ইরানের খনি শিল্পে এটাই প্রথম কোনো ভয়াবহ ঘটনা নয়। এর আগে ২০১৭ সালে দেশটির একটি কয়লা খনিতে বিস্ফোরণের ঘটনায় কমপক্ষে ৪২ জন নিহত হয়। এছাড়া ২০২৩ সালে পৃথক দুটি খনিতে দুর্ঘটনায় কমপক্ষে ১১ শ্রমিক নিহত হয়। তার আগে ২০০৯ সালে আরও কয়েকটি দুর্ঘটনায় কমপক্ষে ২০ শ্রমিক নিহত হয়।

টিটিএন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।