নেতানিয়াহুকে হত্যার ষড়যন্ত্রে ইসরায়েলি নাগরিক গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:২৬ পিএম, ১৯ সেপ্টেম্বর ২০২৪

প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুসহ ইসরায়েলের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের হত্যার ষড়যন্ত্রে জড়িত সন্দেহে এক ইসরায়েলি নাগরিককে গ্রেফতার করা হয়েছে। বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) এ তথ্য জানিয়েছে ইসরায়েলের নিরাপত্তা কর্তৃপক্ষ।

ইসরায়েলি সিকিউরিটি সার্ভিস এক বিবৃতিতে বলেছে, গ্রেফতার ব্যক্তি একজন ইসরায়েলি ব্যবসায়ী। তার সঙ্গে তুরস্কের সংযোগ রয়েছে। ওই ব্যক্তি ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু, প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট বা অভ্যন্তরীণ গোয়েন্দা সংস্থা শিন বেটের প্রধানকে হত্যার সম্ভাবনা নিয়ে আলোচনা করতে ইরানে কমপক্ষে দুটি বৈঠকে অংশ নিয়েছিলেন।

শিন বেট এবং ইসরায়েলি পুলিশের যৌথ বিবৃতি অনুসারে, সন্দেহভাজন ওই ব্যক্তিকে গত মাসে গ্রেফতার করা হয়।

এর আগে, গত সপ্তাহে শিন বেট জানিয়েছিল, তারা ইসরায়েলের সাবেক একজন ঊর্ধ্বতন প্রতিরক্ষা কর্মকর্তাকে হত্যার জন্য ইরান-সমর্থিত লেবানিজ গোষ্ঠী হিজবুল্লাহর একটি ষড়যন্ত্র ফাঁস করেছে। পরে জানানো হয়, ওই কর্মকর্তা হলেন ইসরায়েলের সাবেক সেনাপ্রধান ও প্রতিরক্ষামন্ত্রী মোশে ইয়ালন।

শিন বেট বলেছেন, তাদের সাম্প্রতিক গ্রেফতারির ঘটনা দেখিয়ে দিয়েছে, ইরান গোয়েন্দা তথ্য সংগ্রহ এবং সন্ত্রাসী মিশন চালানোর জন্য ইসরায়েলিদের নিয়োগের চেষ্টা করছে। এদের মধ্যে এমন লোকও রয়েছে, যাদের অপরাধমূলক অতীত রয়েছে।

গ্রেফতার ইসরায়েলি নাগরিকের পরিচয় প্রকাশ করেনি শিন বেট। গোয়েন্দা সংস্থাটির দাবি, ওই ব্যক্তি চলতি বছরের এপ্রিলে ইরানে বসবাসরত একজন ধনী ব্যবসায়ীর সঙ্গে ‘ব্যবসায়িক উদ্দেশ্যে’ দেখা করতে রাজি হয়েছিলেন।

তবে প্রতিনিধিরা জানান, ওই ব্যবসায়ী ইরান থেকে বেরোতে পারবেন না। তখন ইসরায়েলি নাগরিক অবৈধভাবে তুরস্ক থেকে ইরানে যান এবং সেখানে ওই ব্যবসায়ীসহ অন্যদের সঙ্গে দেখা করেন। সেই লোকগুলোর মধ্যে একজন ইরানি নিরাপত্তা কর্মকর্তাও ছিলেন।

শিন বেটের বিবৃতিতে বলা হয়েছে, ইরানিরা প্রস্তাব করেছিলেন যে, ওই ব্যক্তি ইরানের জন্য বিভিন্ন কাজ করে দেবেন; যেমন- ইসরায়েলে অর্থ বা বন্দুক স্থানান্তর করা, জনাকীর্ণ স্থানের ছবি তোলা বা ইরানের পক্ষে কাজ করতে রাজি হওয়া অন্য ইসরায়েলি নাগরিক, যারা মিশন সম্পাদন করেননি, তাদের হুমকি দেওয়া।

বিবৃতিতে বলা হয়েছে, এরপর ওই ব্যক্তি ইসরায়েলে ফিরে গেলেও আগস্টে দ্বিতীয়বার ইরানে যান। সেবার একটি ট্রাকে লুকিয়ে ইরানে প্রবেশ করেছিলেন তিনি।

দ্বিতীয় সফরে ইরানি কর্মকর্তারা তাকে ইরানের পক্ষে ‘সন্ত্রাসী হামলা’ চালাতে বলেছিলেন এবং নেতানিয়াহু, গ্যালান্ট বা শিন বেট প্রধান রনেন বারকে হত্যার পাশাপাশি অন্যান্য অভিযানের জন্য প্রস্তাব দিয়েছিলেন।

এসব কাজের জন্য ওই ইসরায়েলি নাগরিক ১০ লাখ মার্কিন ডলার দাবি করেছিলেন। কিন্তু ইরানি কর্মকর্তারা তাতে রাজি হননি। তবে বৈঠকে যোগদানের জন্য তাকে পাঁচ হাজার ইউরো (৫ হাজার ৫৭০ ডলার) প্রদান করবেন এবং তার সঙ্গে যোগাযোগ রাখবেন বলে আশ্বাস দেন ইরানি কর্তরা।

সূত্র: রয়টার্স
কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।