যুক্তরাষ্ট্রে মোদী-ইউনূসের মধ্যে বৈঠক হচ্ছে না

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:৫৮ পিএম, ১৯ সেপ্টেম্বর ২০২৪
ছবি: সংগৃহীত

আগামী সপ্তাহে জাতিসংঘের সাধারণ অধিবেশন অনুষ্ঠিত হবে। এই অধিবেশনের ফাঁকে বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বৈঠক হচ্ছে না। বিষয়টির সঙ্গে পরিচিত বেশ কয়েকজনের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস।

জাতিসংঘের সাধারণ পরিষদের বৈঠকের ফাঁকে ভারতীয় প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে ড. ইউনূসের বৈঠকের জন্য চলতি মাসের শুরুর দিকে নয়াদিল্লিকে আনুষ্ঠানিকভাবে প্রস্তাব দেয় ঢাকা।

নাম প্রকাশ না করার শর্তে ওই সূত্রগুলো জানায়, বাংলাদেশের পক্ষ থেকে সাধারণ পরিষদের ফাঁকে একটি বৈঠকের জন্য আনুষ্ঠানিক প্রস্তাব দেওয়া হয় যেখানে উভয় নেতা উপস্থিত থাকবেন। শেখ হাসিনা সরকারের পতনের পর থেকে দু’দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের যে অস্থিরতা তৈরি হয়েছে তা এই বৈঠকের মাধ্যমে নিরসন করা সম্ভব হবে বলে আশা করা হয়।

তবে ভারতের এজেন্ডায় এ ধরনের বৈঠকের বিষয়ে কোনো পরিকল্পনা নেই বলে জানা গেছে। যুক্তরাষ্ট্রে তিনদিনের সফরে মোদী আলাদা করে বৈঠকের সময় পাবেন না। তিনি ২১ সেপ্টেম্বর ডেলাওয়ার উইলমিংটনে কোয়াড নেতাদের শীর্ষ বৈঠকে যোগ দেবেন। এছাড়া ২৩ সেপ্টেম্বর তিনি জাতিসংঘের সাধারণ পরিষদে ভাষণ দেবেন।

হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রধানমন্ত্রী মোদী নিউইয়র্কে সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে কিছু দ্বিপাক্ষিক বৈঠক করবেন বলে আশা করা হচ্ছে। তবে বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধানের সঙ্গে বৈঠকের বিষয়টি তার সময়সূচিতে নেই।

গত ৫ আগস্ট ছাত্র-জনতার তীব্র আন্দোলন ও বিক্ষোভের মুখে দেশ ছেড়ে ভারতে পালিয়ে যেতে বাধ্য হন সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সে সময় ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায় যে, স্বল্প সময়ের নোটিশে তারা শেখ হাসিনাকে ভারতে ঢোকার অনুমতি দিয়েছেন। তিনি এখনও ভারতেই অবস্থান করছেন। পরে তার গন্তব্য কোথায় হবে সে বিষয়টি এখনও নিশ্চিত হওয়া যায়নি।

টিটিএন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।