ইসরায়েলে চার দফা হামলার দাবি হিজবুল্লাহর

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:০৪ পিএম, ১৯ সেপ্টেম্বর ২০২৪
ছবি: এএফপি

ফের ইসরায়েলে হামলা চালিয়েছে লেবাননভিত্তিক সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। গাজায় ফিলিস্তিনি জনগোষ্ঠীর প্রতি সমর্থন এবং লেবাননের মাজদাল সেলেম ও ব্লিদা এলাকায় হামলার প্রতিশোধ হিসেবে ইসরায়েলে চার দফা হামলা চালানো হয়েছে বলে এই গোষ্ঠীর পক্ষ থেকে জানানো হয়েছে। খবর আল জাজিরার।

ইসরায়েলের নেভ জিভ এলাকায় ইসরায়েলের একটি অস্ত্রাগারে রকেট হামলা চালানো হয়েছে। হাবুশিট পর্বতে অবস্থিত ইসরায়েলের ৮১০তম হারমন ব্রিগেডের সঙ্গে সংযুক্ত একটি কোম্পানির সদর দফতরেও রকেট হামলা চালানো হয়েছে। এছাড়া বেইত হিলেল ব্যারাকে আল সাহল ব্যাটালিয়নে রকেট হামলা এবং বাইয়াদ ব্লিদা সাইটে কামান দিয়ে হামলা চালানো হয়েছে।

লেবাননজুড়ে ভয়াবহ পেজার বিস্ফোরণের পর এসব হামলার ঘটনা ঘটলো। দেশটির দক্ষিণাঞ্চলের বিভিন্ন অংশে এখনও হামলা অব্যাহত রয়েছে বলে জানা গেছে।

গত মঙ্গলবার লেবাননের বিভিন্ন স্থানে পেজার বিস্ফোরণের ঘটনা ঘটেছে। ভয়াবহ ওই হামলার ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে না উঠতেই দেশজুড়ে আবারও বিভিন্ন স্থানে যোগাযোগ ডিভাইসে বিস্ফোরণের খবর সামনে আসে। এসব হামলায় কমপক্ষে ২০ জন নিহত এবং আরও ৪৫০ জন আহত হয়েছে। স্থানীয় কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন।

ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালান্ট এই পরিস্থিতিকে যুদ্ধের একটি নতুন পর্ব শুরু করার ঘোষণা দিয়ে বলেছেন, গাজায় হামাসের বিরুদ্ধে কয়েক মাস লড়াই করার পর সংঘাত এখন উত্তর দিকে সরে যাচ্ছে।

এদিকে জাতিসংঘের সাধারণ পরিষদে এক বছরের মধ্যে ফিলিস্তিনি ভূখণ্ডের অবৈধ দখলদারত্ব বন্ধ করার জন্য ইসরায়েলকে আহ্বান জানিয়ে একটি প্রস্তাব গৃহীত হয়েছে।

এর আগে মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) লেবাননের রাজধানী বৈরুত এবং আরও বেশ কয়েকটি শহরে একযোগে পেজার বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে কমপক্ষে ১২ জন নিহত হন। আহত হয়েছেন আরও কমপক্ষে ২ হাজার ৭৫০ জন। আহতদের মধ্যে লেবাননে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূতও রয়েছেন।

এসব বিস্ফোরণে হিজবুল্লাহর বেশ কয়েকজন যোদ্ধাও আহত হয়েছেন বলে জানা গেছে। এই ঘটনার জন্য ইসরায়েলকেই দায়ী করেছে লেবানিজ সশস্ত্র গোষ্ঠীটি। আহতদের মধ্যে অন্তত ২০০ জনের অবস্থা আশঙ্কাজনক।

টিটিএন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।