সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৮ সেপ্টেম্বর ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৭ পিএম, ১৮ সেপ্টেম্বর ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বাংলাদেশে ভারতের পণ্য রপ্তানি কমেছে ২৮ শতাংশ

বাংলাদেশে ভারতের পণ্য রপ্তানি গত আগস্ট মাসে ২৮ শতাংশ কমে গেছে। ওই মাসে বাংলাদেশে ৬৮ কোটি ১০ লাখ মার্কিন ডলারের পণ্য রপ্তানি করেছে ভারত। গত বছরের আগস্টে এর পরিমাণ ছিল ৯৪ কোটি ৩০ লাখ ডলার। ভারতের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় প্রকাশিত পরিসংখ্যানের বরাতে বুধবার (১৮ সেপ্টেম্বর) এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস।

ভারতে মন্ত্রিসভার অনুমোদন পেলো ‘এক দেশ এক ভোট’ প্রস্তাব

আলাদাভাবে নয়, একসঙ্গেই হবে লোকসভা, বিধানসভা ও আঞ্চলিক সরকার নির্বাচন। বুধবার (১৮ সেপ্টেম্বর) এ সংক্রান্ত ‘এক দেশ, এক নির্বাচন’ শীর্ষক প্রস্তাবের অনুমোদন দিয়েছে ভারতের কেন্দ্রীয় মন্ত্রীসভা। পার্লামেন্টের শীতকালীন অধীবেশনেই এই প্রস্তাবনা পেশ করা হতে পারে এবং চূড়ান্ত অনুমোদন পেতে লোকসভার চার ভাগের তিনভাগের সমর্থন লাগবে।

আগামী সপ্তাহে ট্রাম্পের সঙ্গে সাক্ষাৎ করবেন মোদী

মোদীর সফর প্রসঙ্গে স্থানীয় সময় গত মঙ্গলবার মিশিগানে প্রচারণার সময় ডোনাল্ড ট্রাম্প বলেন, তিনি (মোদী) আগামী সপ্তাহে আমার সঙ্গে দেখা করতে আসছেন। এ ছাড়া মোদীকে ‘অসাধারণ’ বলেও আখ্যা দেন ডোনাল্ড ট্রাম্প। তবে তাদের দুজনের বৈঠক নিয়ে বিস্তারিত কোনো তথ্য জানাননি তিনি।

ঝাড়খণ্ড বাঁধ খুলে দেওয়ায় পশ্চিমবঙ্গে বন্যার শঙ্কা

কয়েক দিনের লাগাতার বৃষ্টিতে পশ্চিমবঙ্গের নদীগুলোতে পানি বেড়েছে। এর মধ্যে ঝাড়খণ্ডের মাইথন ও পাঞ্চেত বাঁধ থেকে আরও পানি ছেড়েছে দামোদর ভ্যালি করপোরেশন (ডিভিসি)। ফলে বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়েছে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায়। বাঁধ থেকে পানি ছাড়ার বিষয়ে গত মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) ঝাড়খন্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের সঙ্গে কথা বলেছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী।

বিধানসভা নির্বাচন, ভোট দিচ্ছে জম্মু-কাশ্মীর

ভারত-শাসিত কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পর প্রথম বারের মতো সেখানে বিধানসভার ভোট অনুষ্ঠিত হচ্ছে। স্থানীয় সময় বুধবার (১৮ সেপ্টেম্বর) সকাল ৭টা থেকেই ভোট শুরু হয়েছে। এদিন প্রথম দফার ২৪ আসনে ভোট হবে। প্রায় এক দশক পর জম্মু ও কাশ্মীরে বিধানসভার ভোট হচ্ছে।

মিয়ানমারে বেসামরিক লোকদের হত্যা-নির্যাতন বাড়িয়েছে সেনাবাহিনী: জাতিসংঘের প্রতিবেদন

বিরুদ্ধমত দমনে মিয়ানমারের সামরিক বাহিনী বেসামরিক লোকদের হত্যা ও নির্যাতন বাড়িয়ে দিয়েছে। তিন বছর আগে সামরিক অভ্যুত্থানের পর থেকে হাজার হাজার মানুষকে গ্রেফতার করেছে তারা। সম্প্রতি জাতিসংঘের এক প্রতিবেদনে এসব কথা বলা হয়েছে।

লেবাননে পেজার বিস্ফোরণে নিহত ৯, আহত আড়াই হাজারের বেশি

লেবাননজুড়ে পেজার বিস্ফোরণে এক শিশুসহ নয়জন নিহত হয়েছেন। আহত হয়েছেন কমপক্ষে ২ হাজার ৭৫০ জন। আহতদের মধ্যে লেবাননে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূতও রয়েছেন। মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) লেবাননের রাজধানী বৈরুত এবং আরও বেশ কয়েকটি শহরে একযোগে এসব বিস্ফোরণ ঘটে। আহতের অনেকেই হিজবুল্লাহর যোদ্ধা। এই ঘটনার জন্য ইসরায়েলকে দায়ী করেছে লেবানিজ সশস্ত্র গোষ্ঠীটি।

গাজায় ইসরায়েলের দখলদারত্ব চান না কমলা

গাজায় যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়েছেন আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী কমলা হ্যারিস। এমনকি, যুদ্ধ শেষ হওয়ার পর ফিলিস্তিনের ওই অবরুদ্ধ উপত্যকায় ফের ইসরায়েলের দখলদারত্ব চালানো উচিত হবে না বলেও মন্তব্য করেছেন তিনি।

পেজার বিস্ফোরণ, মধ্যপ্রাচ্যে বড় যুদ্ধের শঙ্কা দেখছে রাশিয়া

লেবাননজুড়ে ভয়াবহ পেজার বিস্ফোরণের ঘটনাকে কেন্দ্র করে মধ্যপ্রাচ্যে বড় ধরনের যুদ্ধের শঙ্কা দেখছে রাশিয়া। এক বিবৃতিতে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেন, যা ঘটেছে তা লেবাননের বিরুদ্ধে যুদ্ধের আরেকটি পদক্ষেপ হিসেবে বিবেচনা করছি। এই বিস্ফোরণের ঘটনায় হাজার হাজার নিরীহ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে।

দিল্লির মুখ্যমন্ত্রী হতে যাওয়া কে এই আতিশি?

উচ্চশিক্ষার জন্য অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে সুযোগ পান আতিশি। সেখান থেকেই স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন তিনি। আম আদমি পার্টি প্রতিষ্ঠার পর থেকেই দলটির সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে ছিলেন আতিশি। ২০১৩ সালের জানুয়ারিতে দলের নীতি-নির্ধারণী কমিটির সঙ্গে কাজ শুরু করেন তিনি। বছরের পর বছর দলের হয়ে কাজ করে একজন পরিশ্রমী এবং দায়িত্বশীল দলীয় কর্মী হিসেবে সুনাম অর্জন করেছেন আতিশি।

এসএএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।