গাজায় ইসরায়েলের দখলদারত্ব চান না কমলা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৩৩ পিএম, ১৮ সেপ্টেম্বর ২০২৪
কমলা হ্যারিস /ফাইল ছবি

গাজায় যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়েছেন আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী কমলা হ্যারিস। এমনকি, যুদ্ধ শেষ হওয়ার পর ফিলিস্তিনের ওই অবরুদ্ধ উপত্যকায় ফের ইসরায়েলের দখলদারত্ব চালানো উচিত হবে না বলেও মন্তব্য করেছেন তিনি।

স্থানীয় সময় মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়ায় ন্যাশনাল অ্যাসোসিয়েশন অব ব্ল্যাক জার্নালিস্টসের (এনএবিজে) সঙ্গে আলোচনায় এসব কথা বলেন কমলা।

আলোচনায় কমলা ইসরায়েল ও ফিলিস্তিনিদের মধ্যে সংকট নিরসনে দ্বি-রাষ্ট্রীয় সমাধানের কথাও উল্লেখ করেন। তিনি বলেন, মধ্যপ্রাচ্যে এমনভাবে স্থিতিশীলতা ফিরিয়ে আনতে হবে, যাতে ইরান সেখানে প্রভাব বিস্তারের কোনো সুযোগ না পায়।

একই দিন আফ্রিকান-আমেরিকান সাংবাদিক, শিক্ষার্থী ও সংবাদমাধ্যম পেশাজীবীদের সংগঠন এনএবিজের তিন সাংবাদিক গাজা যুদ্ধের বিষয়ে কামালাকে প্রশ্ন করেন। জবাবে মার্কিন ভাইস প্রেসিডেন্ট বলেন, আমরা খুব ভালো করে জানি, এই অঞ্চলের সবার সর্বোত্তম স্বার্থের জন্য যুদ্ধ বন্ধ হওয়া চুক্তি হওয়া দরকার।

গত বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের হামলায় ইসরায়েলে ১২০০ মানুষ নিহত হন। এই হামলার প্রতিবাদে গাজায় প্রায় এক বছর ধরে হামলা চালাচ্ছে দখলদার দেশটি। এতে এখন পর্যন্ত ৪১ হাজারেরও বেশি ফিলিস্তিনি প্রাণ হারিয়েছে। আর আহতের সংখ্যা ৯৫ হাজার ছাড়িয়েছে।

সূত্র: হারেৎজ

এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।