আর জি কর কাণ্ড

চিকিৎসকদের সঙ্গে বৈঠক, সিংহভাগ দাবিই মেনে নিলেন মমতা

পশ্চিমবঙ্গ প্রতিনিধি পশ্চিমবঙ্গ প্রতিনিধি
প্রকাশিত: ০৯:৪৫ এএম, ১৭ সেপ্টেম্বর ২০২৪

অবশেষে পশ্চিমবঙ্গের পরিস্থিতি কিছুটা শান্ত হলো। আর জি কর মেডিক্যাল কলেজে শিক্ষানবিশ নারী চিকিৎসকে ধর্ষণ ও খুনের ঘটনায় চিকিৎসকদের দাবির মুখে কলকাতা পুলিশের কমিশনার বিনীত গোয়েলকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী।

সোমবার (১৬ সেপ্টেম্বর) পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও আন্দোলনরত জুনিয়র চিকিৎসকদের মধ্যে বৈঠক হয়। বৈঠকের শেষে চিকিৎসকদের সিংহভাগ দাবিই মেনে নিলেন মুখ্যমন্ত্রী মমতা। জুনিয়র চিকিৎসকদের পাঁচটি দাবির মধ্যে তিনটি দাবি মেনে নেওয়া হয়েছে।

জুনিয়র চিকিৎসকদের দাবি অনুযায়ী, কলকাতা পুলিশের পদ থেকে সরানো হচ্ছে বিনীত গোয়েলকে। স্বাস্থ্য অধিকর্তা ও স্বাস্থ্য শিক্ষা অধিকর্তা এই দুজনকে সরানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়াও কলকাতা পুলিশের ভিসি নর্থকেও সরিয়ে দেওয়া হচ্ছে।

জুনিয়র চিকিৎসকেদের দাবি এই কর্মকর্তাদের পদত্যাগ করতে হবে। তবে স্বাস্থ্য সচিব নারায়ণ স্বরূপ নিগমকে স্বপদে বহাল রাখার কথা জানিয়েছেন মমতা। তিনি জানিয়েছেন, স্বাস্থ্য দপ্তর থেকে তিনজনকেই সরালে স্বাস্থ্য দপ্তর ফাঁকা হয়ে যাবে। তাই স্বাস্থ্য সচিবকে সরানো হয়নি। তবে বাকি দুজনকে সরিয়ে দেওয়া হবে বলে নিশ্চয়তা দেন তিনি।

একাধিকবার পশ্চিমবঙ্গ সরকারের সঙ্গে আন্দোলনরত জুনিয়র চিকিৎসকদের বৈঠকের ডাক দেওয়া হয়। কিন্তু এর আগে কোনো বৈঠকই ফলপ্রসূ হয়ে ওঠেনি।

অবশেষে টানটান উত্তেজনার মধ্যে সোমবার মমতার কালীঘাটের বাসভবনে আন্দোলনরত জুনিয়র চিকিৎসকদের সঙ্গে বৈঠক হয়। বিকেল সাড়ে ৫টার দিকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বাসভবনে আন্দোলনরত জুনিয়র চিকিৎসকদের সঙ্গে বৈঠক শুরু হয়। প্রায় ৬ ঘন্টা চলে সেই বৈঠক।

বৈঠক শেষে রাত ১২টার দিকে মুখ্যমন্ত্রী সাংবাদিকদের মুখোমুখি হন। তিনি জানান, প্রায় ৬টা থেকে ১২টা পর্যন্ত বৈঠক হয়েছে। ওদের পক্ষ থেকে ৪২ জন সই করেছে। সরকারের পক্ষ থেকে সই করেছেন মুখ্যসচিব মনোজ পন্থ। আমরা অভিনন্দন জানিয়েছি চিকিৎসকরা এসেছেন বলে। আমরা খুশি, তারাও খুশি, ওরা বক্তব্য রাখতে চেয়েছিলেন সেই সুযোগ দিয়েছি। আমরাও আমাদের বক্তব্য রেখেছি।

জুনিয়র চিকিৎসকদের দাবির বিষয়ে বলতে গিয়ে মুখ্যমন্ত্রী মমতা বলেন, ওদের যে পাঁচটা দাবি ছিল, তার মধ্যে প্রথম দাবি আমাদের হাতে নেই। নির্যাতিতার বিষয় নিয়ে সিবিআই তদন্ত করছে, সুপ্রিম কোর্টের নজরদারি চালাচ্ছে। আর বাকি চার দাবির মধ্যে স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিকর্তা, স্বাস্থ্য শিক্ষা অধিকর্তার পদত্যাগ দাবি করেছিল। কিন্তু আমরা ছাত্র-ছাত্রীদের দাবি মেনে স্বাস্থ্য অধিকর্তা এবং স্বাস্থ্য শিক্ষা অধিকর্তাকে সরানোর সিদ্ধান্ত নিয়েছি।

তারমানে আমরা স্বাস্থ্য অধিকর্তা এবং স্বাস্থ্য শিক্ষা অধিকর্তাকে অসম্মান করছি না। এই দুজনকে আমরা সরিয়ে দিচ্ছি। আগামীকাল মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) পুলিশ কমিশনারের পদে বদল আনব, নতুন সিপি দায়িত্ব নেবেন। তবে জুনিয়র চিকিৎসকদের দাবি মেনে রাজ্য স্বাস্থ্য সচিবকে সরানো হচ্ছে না। মমতা দাবি করেছেন, কলকাতা পুলিশ কমিশনার বিনীত গোয়েল নিজেই কমিশনারের পদ থেকে সরে যেতে চেয়েছেন।

তবে শুধু বিনীত গোয়েল নন, কলকাতা পুলিশের ডিসি নর্থকে তার পদ থেকে সরানো হচ্ছে। আরজি করে নির্যাতিতার বাবা-মা ও চিকিৎসকরা ডিসি নর্থের বিরুদ্ধেও একাধিক অভিযোগ তুলেছিলেন। ফলে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, মঙ্গলবার কলকাতা পুলিশের আরো কিছু রদবদল করা হবে। সোমবার বৈঠক শেষে জুনিয়র চিকিৎসকরা জানান, আলোচনা ফলপ্রসূ হয়েছে। যদিও কিছু দাবি মানা এখনও বাকি আছে।

 ডিডি/টিটিএন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।