সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৫ সেপ্টেম্বর ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৬ পিএম, ১৫ সেপ্টেম্বর ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে ৮ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু

ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে ফের ৮ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে। রোববার (১৫ সেপ্টেম্বর) ফ্রান্সের পুলিশ এ তথ্য নিশ্চিত করেছে।

ট্রাফিক নিয়ন্ত্রণে তৃতীয় লিঙ্গের মানুষদের নিয়োগের সিদ্ধান্ত

উপেক্ষিত তৃতীয় লিঙ্গের মানুষদের জন্য বড় পদক্ষেপ গ্রহণ করলো ভারতের তেলেঙ্গানা রাজ্য সরকার। চিরাচরিত ধারা ভেঙে এবার তৃতীয় লিঙ্গের মানুষদের ট্রাফিক নিয়ন্ত্রণের চাকরিতে নিযুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে রেবন্ত রেড্ডির সরকার।

প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে শ্রীলঙ্কার অর্থনীতিতে ধীরগতি

প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে ধীর হয়েছে শ্রীলঙ্কার অর্থনৈতিক প্রবৃদ্ধি। ২০২২ সালের চরম অর্থনৈতিক সংকটের পর প্রথম প্রেসিডেন্ট নির্বাচন হতে যাচ্ছে দেশটিতে।

আগামী সপ্তাহে যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী

আগামী সপ্তাহে যুক্তরাষ্ট্রে সফরে যাচ্ছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। আগামী ২৪ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদের শীর্ষ পর্যায়ের অধিবেশনে যোগ দিতে তিনি নিউইয়র্কে সফর করবেন। তার কার্যালয় থেকে রোববার (১৫ সেপ্টেম্বর) এ তথ্য নিশ্চিত করা হয়।

ভারতবিরোধী পোস্ট করে বিপাকে বাংলাদেশি শিক্ষার্থী

পশ্চিমবঙ্গের বীরভূম জেলার শান্তি নিকেতনে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের এক বাংলাদেশি শিক্ষার্থী সামাজিক যোগাযোগমাধ্যমে ভারতবিরোধী পোস্ট করে বিপাকে পড়েছেন। ওই শিক্ষার্থীর বিরুদ্ধে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিনয় কুমার সোরেনের কাছে লিখিত অভিযোগ দায়ের করেছেন, বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী ও রাষ্ট্রবাদী সচেতন সংগঠন।

বিমানবন্দরে এমপক্স সন্দেহে ৩ জনকে পাঠানো হলো হাসপাতালে

পাকিস্তানের করাচিতে জিন্নাহ আন্তর্জাতিক বিমানবন্দরে এমপক্স সন্দেহে তিন যাত্রীকে হাসপাতালে পাঠানো হয়েছে। রোববার (১৫ সেপ্টেম্বর) সূত্রের বরাত দিয়ে জিও নিউজ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ইয়েমেন থেকে ইসরায়েলে ক্ষেপণাস্ত্র হামলা

ইয়েমেন থেকে ইসরায়েলে দীর্ঘ পাল্লার ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে। যেখানে ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে সেখানে আগুন ধরে যায়। ইসরায়েলের সামরিক বাহিনী এ তথ্য নিশ্চিত করেছে।

মিয়ানমারে ভয়াবহ বন্যা-ভূমিধসে নিহত বেড়ে ৭৪

মিয়ানমারে সুপার টাইফুন ইয়াগির প্রভাবে ভয়াবহ বন্যা এবং ভূমিধসের ঘটনায় এখন পর্যন্ত কমপক্ষে ৭৪ জন নিহত হয়েছে। এছাড়া নিখোঁজ রয়েছে আরও বেশ কয়েকজন। স্থানীয় সময় রোববার (১৫ সেপ্টেম্বর) রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে সিএনএন।

পদত্যাগ করছেন অরবিন্দ কেজরিওয়াল

দিল্লির মুখ্যমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন অরবিন্দ কেজরিওয়াল। রোববার (১৫ সেপ্টেম্বর) দুপুরে দলীয় সভায় হঠাৎ নিজের এই সিদ্ধান্ত জানান তিনি। কেজরিওয়াল বলেন, আগামী ৪৮ ঘণ্টার মধ্যে তিনি মুখ্যমন্ত্রীর পদ ছেড়ে দেবেন। মানুষের রায়ে যদি ফের মুখ্যমন্ত্রী হতে পারেন, তাহলেই কেবল ওই চেয়ারে আবার বসবেন।

রাশিয়া-ইউক্রেনের মধ্যে দু’দিনে ২০৬ বন্দি বিনিময়

যুদ্ধরত রাশিয়া ও ইউক্রেনের মধ্যে গত দুইদিনে ২০৬ জন বন্দি বিনিময় হয়েছে। এই উদ্যোগে রাশিয়া ও ইউক্রেন উভয় দেশের ১০৩ জন করে বন্দি স্বদেশে ফেরত গেছেন। এতে মধ্যস্থতা করেছে সংযুক্ত আরব আমিরাত।

ইসরায়েলি ব্যারাকে রকেট হামলা চালিয়েছে হিজবুল্লাহ

লেবাননভিত্তিক সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ জানিয়েছে, তারা ইসরায়েলের একটি ব্যারাকে রকেট হামলা চালিয়েছে। ইসরায়েলি রাওয়িয়া ব্যারাকের সদরদপ্তরে অবস্থিত ১৮৮তম ব্রিগেডে কয়েক দফা কাতিউশা রকেট দিয়ে হামলা চালানো হয়। খবর আল জাজিরার।

এমএসএম/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।