প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে শ্রীলঙ্কার অর্থনীতিতে ধীরগতি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:৩৯ পিএম, ১৫ সেপ্টেম্বর ২০২৪
শ্রীলঙ্কার চা বাগান, ছবি: এএফপি

প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে ধীর হয়েছে শ্রীলঙ্কার অর্থনৈতিক প্রবৃদ্ধি। ২০২২ সালের চরম অর্থনৈতিক সংকটের পর প্রথম প্রেসিডেন্ট নির্বাচন হতে যাচ্ছে দেশটিতে।

চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে বার্ষিকভিত্তিতে শ্রীলঙ্কার প্রবৃদ্ধি হয়েছে ৪ দশমিক ৭ শতাংশ। যদিও আগের প্রান্তিকে এই প্রবৃদ্ধি ছিল ৫ দশমিক ৩ শতাংশ।

তবে আগের বছরের একই সময়ের তুলনায় চলতি বছরের এপ্রিল থেকে জুন সময়ে দ্বীপ রাষ্ট্রটির অর্থনীতি ভালো পারফর্ম করেছে।

দেশটির সরকারি পরিসংখ্যান বিভাগ থেকে বলা হয়েছে, দ্বিতীয় প্রান্তিকে ভারী বৃষ্টির কারণে কৃষিখাতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

২১ সেপ্টেম্বর শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচন হওয়ার কথা রয়েছে। ২০২২ সালের তীব্র অর্থনৈতিক সংকটের পর এটাই হবে প্রথম নির্বাচন।

সে সময় অর্থনৈতিক সংকটকে কেন্দ্র করে শুরু হয় সরকারবিরোধী আন্দোলন। এক পর্যায়ে দেশ ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হন তৎকালীন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে।

এরপর দেশটিতে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বগ্রহণ করেন রনিল বিক্রমাসিংহে। তিনি কর দ্বিগুণ করেছেন, জ্বালানির ভর্তুকি প্রত্যাহার করেছেন ও রাজস্ব বাড়ানোর উদ্যোগ নিয়েছেন।

সূত্র: এএফপি

এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।