এবার রাশিয়ার সরকারি প্রচারমাধ্যমের ওপর মার্কিন নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:০৭ পিএম, ১৪ সেপ্টেম্বর ২০২৪
ছবি: এএফপি

এবার রাশিয়ার সরকারি প্রচারমাধ্যমের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। রাশিয়ার রাষ্ট্রায়ত্ত্ব প্রচারমাধ্যম আরটির ওপর নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। সংস্থাটি রাশিয়ার গোয়েন্দা সংস্থার হাতিয়ার হিসেবে কাজ করছে এমন অভিযোগেই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে বলে জানানো হয়। খবর বিবিসির। 

শুক্রবার যুক্তরাষ্ট্রের শীর্ষ এই কূটনীতিক সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বলেন, আরটি রাশিয়ান-সমর্থিত মিডিয়া আউটলেটগুলোর একটি নেটওয়ার্কের অংশ যা গোপনে ‌‌‌‘যুক্তরাষ্ট্রের গণতন্ত্রকে দুর্বল’ করার চেষ্টা করেছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, আরটি রাশিয়ার সরকারের মদদপুষ্ট। এর সাইবার কার্যক্রম চালানোর সক্ষমতাসহ বিশেষ ইউনিট রয়েছে। রুশ গোয়েন্দাদের সঙ্গে আরটির যোগসাজশ রয়েছে বলেও অভিযোগ করা হয়। 

এদিকে ব্লিঙ্কেনের এমন মন্তব্য সামাজিক মাধ্যমে প্রচার করে একে যুক্তরাষ্ট্রের সর্বশেষ ষড়যন্ত্র তত্ত্ব বলে উল্লেখ করেছে আরটি।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, যুক্তরাষ্ট্রে রাশিয়ার ওপর আরোপিত নিষেধাজ্ঞার বিষয়ে বিশেষজ্ঞ পদে একটি ‘নতুন পেশা’ থাকা উচিত।

গত সপ্তাহেই আরটির সম্পাদক মার্গারিটা সিমোনিয়ানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। এছাড়া রাশিয়ার নির্বাচনে আরটি প্রভাব বিস্তার করতে চেয়েছিল বলেও অভিযোগ আনে যুক্তরাষ্ট্র।

এমন অভিযোগের জবাবে মার্গারিটা সিমোনিয়ান বলেন, যুক্তরাষ্ট্রে চমৎকার শিক্ষকরা রয়েছে। তিনি বলেন, আরটির অনেক কর্মীই যুক্তরাষ্ট্রের অর্থায়নে দেশটিতে পড়াশোনা করেছেন।

টিটিএন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।