সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৩ সেপ্টেম্বর ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৩ পিএম, ১৩ সেপ্টেম্বর ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীকে বয়কটের ঘোষণা রাজ্যপালের

মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীকে সামাজিকভাবে বয়কটের ঘোষণা দিলেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল সিভি আনন্দ বোস। বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) রাজভবন থেকে এক ভিডিও বার্তায় এমন ঘোষণা দেন রাজ্যপাল।

ভারতে মূল্যস্ফীতি ৪ শতাংশের নিচে

চলতি বছরের আগস্টে ভারতের মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৩ দশমিক ৬৫ শতাংশে, যা জুলাইয়ের ৩ দশমিক ৬ শতাংশের চেয়ে সামন্য বেশি। দেশটির সরকারি পরিসংখ্যানে এমন চিত্র পাওয়া গেছে। ভারতের এই খুচরা মূল্যস্ফীতি কেন্দ্রীয় ব্যাংকের লক্ষ্যমাত্রা ২ থেকে ৬ শতাংশের মধ্যেই রয়েছে। তাছাড়া এটি আদর্শমাত্রা ৪ শতাংশের নিচে।

কমলা হ্যারিসের সঙ্গে আর টিভি বিতর্কে রাজি নন ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন নভেম্বরে। দুই দিন আগেই হ্যারিস ও ট্রাম্প এবিসি টিভি চ্যানেলের বিতর্কে যোগ দিয়েছিলেন। সেই বিতর্ক সরাসরি দেখেছেন ছয় কোটি ৭০ লাখ মানুষ। তারপর দুজনেই তাদের প্রচারে ফিরে গেছেন। বিশেষ করে যে সব অঙ্গরাজ্যে প্রবল লড়াই হতে পারে, সেখানে দুজনে প্রচারে জোর দিয়েছেন।

ইউক্রেনকে ক্ষেপণাস্ত্র দেওয়া মানে রাশিয়ার সঙ্গে যুদ্ধের শামিল: পশ্চিমাদের নিয়ে পুতিন

পশ্চিমা দীর্ঘ পাল্লার ক্ষেপণাস্ত্র রাশিয়ার মাটিতে যদি ব্যবহারের অনুমোদন দেওয়া হয় তাহলে তারা রাশিয়ার সঙ্গে সরাসরি যুদ্ধ করবে বলে হুঁশিয়ারি দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। পশ্চিমাদের এমন পদক্ষেপে সংঘাতের মোড় ঘুরে যাবে বলেও মন্তব্য করেছেন তিনি।

জামিন পেলেন অরবিন্দ কেজরীওয়াল

আবগারি দুর্নীতি মামলায় জামিন পেলেন অরবিন্দ কেজরীওয়াল। শুক্রবার (১৩ সেপ্টেম্বর) দিল্লির মুখ্যমন্ত্রীকে জামিন দেন সুপ্রিম কোর্ট। ইডির মামলায় আগেই তিনি অন্তর্বর্তী জামিন পেয়েছিলেন। এবার সিবিআইয়ের মামলাতেও জামিন মিললো।

অস্ট্রেলিয়া সরকারকে ‘ফ্যাসিবাদী’ বললেন ইলন মাস্ক

অস্ট্রেলিয়ায় প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ নেতৃত্বাধীন সরকারকে ‘ফ্যাসিবাদী’ বলে আখ্যা দিয়েছেন বিশ্বের অন্যতম শীর্ষ ধনী ও মার্কিন প্রযুক্তি উদ্যোক্তা ইলন মাস্ক। সামাজিক যোগাযোগমাধ্যম সংক্রান্ত নতুন একটি আইন প্রয়োগের সিদ্ধান্ত নেওয়ায় অস্ট্রেলিয়ান সরকারকে উদ্দেশ্য করে এমন মন্তব্য করেছেন তিনি।

গুপ্তচরবৃত্তির অভিযোগে ৬ ব্রিটিশ কূটনীতিককে বহিষ্কার করলো রাশিয়া

রাশিয়ার অভ্যন্তরে গুপ্তচরবৃত্তির অভিযোগ এনে ৬ ব্রিটিশ কূটনীতিককে মস্কো থেকে বহিষ্কার করেছে রুশ কর্তৃপক্ষ। রাশিয়ার কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফএসবি জানিয়েছে, তাদের কাছে এমন নথি রয়েছে, যেখানে লন্ডনের ব্রিটিশ পররাষ্ট্র দপ্তর পূর্ব ইউরোপ ও মধ্য এশিয়ার জন্য নির্দিষ্ট একটি দলকে রাজনৈতিক ও সামরিক পরিস্থিতি মূল্যায়নের পাশাপাশি ও নাশকতা উসকে দেওয়ার দায়িত্ব দেওয়া হয়েছিল। যাতে ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে রাশিয়ার কৌশলগত পরাজয় নিশ্চিত হয়।

ইসরায়েলের সামরিক স্থাপনায় রকেট হামলার দাবি হিজবুল্লাহর

উত্তর ইসরায়েলের একটি প্রধান বিমান ঘাঁটিতে রকেট হামলার দাবি করেছে লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহ। ওই ঘাঁটি সাফাদ শহরের কাছে অবস্থিত। হামলার বিষয়টি নিশ্চিত করেছে ইসরায়েলের সেনাবাহিনীও।

ইউরেনিয়াম সমৃদ্ধাগারের ছবি প্রথম প্রকাশ করলো উত্তর কোরিয়া

প্রথমবারের মতো পারমাণবিক সেন্ট্রিফিউজের ছবি প্রকাশ করেছে উত্তর কোরিয়া। দেশটির সর্বোচ্চ নেতা কিম জং-উন একটি ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কেন্দ্র পরিদর্শন করার পর শুক্রবার (১৩ সেপ্টেম্বর) এই সেন্ট্রিফিউজের (ইউরেনিয়াম সমৃদ্ধকরণের কাজে ব্যবহার করা যন্ত্র) ছবি প্রকাশ করা হয়।

সীমান্ত এলাকা থেকে ৫.৯ কেজি রুপার দানা জব্দ করলো বিএসএফ

বাংলাদেশ সীমান্ত থেকে ৫ দশমিক ৯ কেজি রুপার দানা উদ্ধার করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। মুর্শিদাবাদ জেলার দয়ারামপুর থেকে বিএসএফের দক্ষিণবঙ্গ সীমান্তের ১৪৬তম ব্যাটালিয়নের বর্ডার পোস্টের জওয়ানরা এই রুপা উদ্ধার করেন।

এসএএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।