সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১২ সেপ্টেম্বর ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৩ পিএম, ১২ সেপ্টেম্বর ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

আমি পদত্যাগেও রাজি: মমতা ব্যানার্জী

রাজ্যের স্বাস্থ্যসেবা স্বাভাবিক ছন্দে ফিরুক, তা নিয়ে রাজ্য প্রশাসনের চেষ্টার অন্ত ছিল না। বারবার জুনিয়র ডাক্তারদের কাজে ফেরার আহ্বান জানিয়েছেন প্রশাসনিক কর্মকর্তারা। কিন্তু সুরাহা মেলেনি। নবান্নের পক্ষ থেকে বারবার আলোচনার টেবিলে ডেকেও লাভ হয়নি। জুনিয়র ডাক্তারদের এই অনড় মনোভাবে এবার কার্যত হতাশা প্রকাশ করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানর্জী।

পূর্ব উপকূলে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করলো উত্তর কোরিয়া

উত্তর কোরিয়া পূর্ব উপকূলে স্বল্প পাল্লার কয়েকটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে । দক্ষিণ কোরিয়া ও জাপান এ তথ্য জানিয়েছে।

বিশ্ব বাজারে বেড়েছে জ্বালানি তেলের দাম

বিশ্ব বাজারে জ্বালানি তেলের দাম প্রায় দুই শতাংশ বেড়েছে। হ্যারিকেন ফ্রান্সিনের প্রভাবে উৎপাদন নিয়ে উদ্বেগের জেরে মূলত দাম বেড়েছে।

মারা গেলেন সিপিআইএম নেতা সীতারাম ইয়েচুরি

মারা গেলেন সিপিআইএম-এর সর্বভারতীয় সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। তার বয়স হয়েছিল ৭২ বছর। গত বেশ কয়েকদিন ধরেই তিনি অসুস্থ হয়ে নয়া দিল্লির এইমস হাসপাতালে ভর্তি ছিলেন।

থাইল্যান্ডে বন্যায় হাজার হাজার মানুষ পানিবন্দি

থাইল্যান্ডে বন্যায় হাজার হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন। এ অবস্থায় দেশটির কর্তৃপক্ষ উত্তরাঞ্চলীয় প্রদেশ চিয়াং রাইতে সামরিক বাহিনী মোতায়েন করেছে। তারা নৌকা ও হেলিকপ্টারের মাধ্যমে দুর্গতদের কাছে পৌছানোর চেষ্টা করছেন।

মালয়েশিয়ায় যৌন নিপীড়নের শিকার ৪০২ শিশু উদ্ধার, আটক ১৭১

ধর্মীয় শিক্ষাপ্রতিষ্ঠানের আড়ালে শিশুদের ওপর যৌন নিপীড়ন চালানো ও তাদের যৌন কাজে বাধ্য করার অভিযোগে ১৭১ জনকে আটক করেছে মালয়েশিয়ার পুলিশ। এ ঘটনায় তিনটি প্রদেশের ২০টি কেয়ার হোম থেকে ভুক্তভোগী ৪০২ জন শিশুকেও উদ্ধার করা হয়েছে।

মানবতাবিরোধী অপরাধে জেল খাটা পেরুর সাবেক প্রেসিডেন্টের মৃত্যু

পেরুর সাবেক প্রেসিডেন্ট আলবার্তো ফুজিমোরি মারা গেছেন। কঠোর হাতে দেশ পরিচালনা করেছিলেন তিনি এবং মানবতাবিরোধী অপরাধের দায়ে তাকে প্রায় ১৬ বছর জেলও খাটতে হয়েছে। তার পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে যে, স্থানীয় সময় বুধবার (১১ সেপ্টেম্বর) রাজধানী লিমায় নিজ বাসায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৬ বছর।

ভিয়েতনামে বন্যা-ভূমিধসে নিহত বেড়ে ১৯৭

ভিয়েতনামের উত্তরাঞ্চলে সুপার টাইফুন ইয়াগির প্রভাবে আকস্মিক বন্যা ও ভূমিধসের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৯৭ জনে। বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) দেশটির সরকার এ তথ্য নিশ্চিত করেছে। খবর এএফপির।

আর জি করে চলছিল বেওয়ারিশ মরদেহের অঙ্গ-প্রত্যঙ্গ বিক্রি

এবার আর জি কর মেডিক্যাল কলেজ হাসপাতালের মর্গে রাখা মৃতদেহ নিয়ে নতুন তথ্য সামনে এলো। জানা গেছে, ওই হাসপাতালের মর্গে রাখা অঙ্গ-প্রত্যঙ্গ বিক্রির কার্যক্রম গত কয়েক বছরে ফুলে-ফেঁপে উঠেছিল। সিবিআইয়ের তদন্তকারী সূত্র এ তথ্য জানিয়েছে বলে ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে উঠে এসেছে।

এমএসএম/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।