সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১১ সেপ্টেম্বর ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৫ পিএম, ১১ সেপ্টেম্বর ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বাংলাদেশের কাছে ইলিশ চেয়ে ভারতের আমদানিকারকদের আবেদন

দুর্গাপূজা উপলক্ষে পশ্চিমবঙ্গে শুরু হয়েছে উৎসবের আমেজ। আর বাঙালির পাতে ইলিশ ছাড়া এই উৎসব যেন অপূর্ণই থেকে যায়। প্রতি বছর বাংলাদেশ থেকে পশ্চিমবঙ্গে দুর্গাপূজার উপহার হিসেবে আসতো পদ্মার রূপালি ইলিশ। কিন্তু এবারের চিত্র পুরোপুরি ভিন্ন।

৯/১১ হামলার ২৩ বছর, যে ঘটনায় চমকে গিয়েছিল গোটা বিশ্ব

২৩ বছর আগের কথা। যুক্তরাষ্ট্রে চারটি যাত্রীবাহী প্লেন ছিনতাই করে সেগুলো দিয়ে আঘাত হানা হয় নিউইয়র্কের দুটি আকাশচুম্বী ভবনে। ওই ঘটনায় প্রাণ হারান কয়েক হাজার মানুষ।

প্রথম টেলিভিশন বিতর্কে মুখোমুখি ট্রাম্প-কমলা হ্যারিস

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে প্রথম টেলিভিশন বিতর্কের মুখোমুখি হয়েছেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ও ডেমোক্র্যাটিক প্রার্থী কমলা হ্যারিস।

ভারতের মাছধরা নৌকা ধাক্কা মেরে ডুবিয়ে দিলো শ্রীলঙ্কান নৌবাহিনী

সাগরে মাছ ধরার সময় ভারতীয় নৌকাকে ধাক্কা মেরে ডুবিয়ে দেওয়ার অভিযোগ উঠেছে শ্রীলঙ্কান নৌবাহিনীর জাহাজের বিরুদ্ধে। এ ঘটনায় ভারতের চার জেলে আহত হয়েছেন। বুধবার (১১ সেপ্টেম্বর) এ তথ্য জানিয়েছে ভারতীয় বার্তা সংস্থা আইএএনএস।

মোদীকে কটাক্ষ করা মালদ্বীপের দুই মন্ত্রীর পদত্যাগ

সামাজিক যোগাযোগমাধ্যমে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ‘ক্লাউন’ বা ‘ভাঁড়’ বলে কটাক্ষ করা মালদ্বীপের দুই মন্ত্রী পদত্যাগ করেছেন। তারা হলেন মারিয়াম শিউনা এবং মালশা শরিফ। মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) ব্যক্তিগত কারণের কথা উল্লেখ করে প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জুর দপ্তরে পদত্যাগপত্র জমা দেন তারা।

আন্দোলনকারী চিকিৎসকদের বৈঠকে ডেকেছে পশ্চিমবঙ্গ সরকার

এবার আন্দোলনকারী জুনিয়র চিকিৎসকদের বৈঠকে ডেকেছে রাজ্য সরকার। এর আগে মঙ্গলবার স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগমের ইমেইল আইডি থেকে ‘অপমানজনক’ ইমেইল পাঠানো হয়। তবে বুধবার সরাসরি চিঠি পাঠিয়ে জুনিয়র চিকিৎসকদের বৈঠকে ডেকেছেন পশ্চিমবঙ্গের মুখ্যসচিব মনোজ পন্ত।

মণিপুরে ২০০০ অতিরিক্ত পুলিশ পাঠাচ্ছে মোদী সরকার

ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য মণিপুরে সাম্প্রতিক সহিংসতা মোকাবিলায় কেন্দ্রীয় বাহিনীর আরও দুটি ব্যাটালিয়ন পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার। সিআরপিএফ (সিআরপিএফ) এ দুটি ব্যাটালিয়নে রয়েছেন প্রায় দুই হাজার সদস্য।

ভূমিকম্পে কাঁপলো পাকিস্তান

পাকিস্তানে ৫ দশমিক ৭৫ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। স্থানীয় সময় বুধবার (১১ সেপ্টেম্বর) সকাল ৭টা ২৮ মিনিটের দিকে মাঝারি মাত্রার এই ভূমিকম্পে কেঁপে ওঠে দেশটি। তবে এতে তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতি ও হতাহতের কোনো খবর মেলেনি।

গাজায় হেলিকপ্টার বিধ্বস্তে ইসরায়েলের দুই সেনা নিহত

গাজায় একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে দুই ইসরায়েলি সেনা নিহত হয়েছেন। এক বিবৃতিতে ইসরায়েলি সামরিক বাহিনী জানিয়েছে, ওই হেলিকপ্টারটি রাফা থেকে আহত এক সেনা সদস্যকে উদ্ধারের চেষ্টা করছিল।

ভারত-পাকিস্তান সীমান্তে গুলি, বিএসএফ সদস্য আহত

ভারত-পাকিস্তান সীমান্তে গুলির ঘটনায় এক বিএসএফ সদস্য আহত হয়েছেন। বুধবার (১১ সেপ্টেম্বর) আখনুর সীমান্তে এই ঘটনা ঘটে। তবে এতে পাকিস্তানে কেউ হতাহত হয়েছে কি না তা জানা যায়নি।

এক রাতেই হিজবুল্লাহর ৩০ স্থানে ইসরায়েলের হামলা

এক রাতেই হিজবুল্লাহর ৩০ স্থানে হামলা চালিয়েছে ইসরায়েল। এক বিবৃতিতে ইসরায়েলের সামরিক বাহিনী দাবি করেছে, তারা দক্ষিণ লেবাননে হিজবুল্লাহর রকেট লঞ্চার এবং সামরিক স্থাপণায় হামলা চালিয়েছে। লেবাননের আল-জাবাইন, নাকুরা, দেইর সিরকিন এবং জিবকিনসহ বিভিন্ন স্থানে হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী।

কেএএ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।