আর জি কর কাণ্ড

আন্দোলনকারী চিকিৎসকদের বৈঠকে ডেকেছে পশ্চিমবঙ্গ সরকার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:৪১ পিএম, ১১ সেপ্টেম্বর ২০২৪

এবার আন্দোলনকারী জুনিয়র চিকিৎসকদের বৈঠকে ডেকেছে রাজ্য সরকার। এর আগে মঙ্গলবার স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগমের ইমেইল আইডি থেকে ‘অপমানজনক’ ইমেইল পাঠানো হয়। তবে বুধবার সরাসরি চিঠি পাঠিয়ে জুনিয়র চিকিৎসকদের বৈঠকে ডেকেছেন পশ্চিমবঙ্গের মুখ্যসচিব মনোজ পন্ত।

তিনি জানিয়েছেন, বুধবার সন্ধ্যা ৬টায় নবান্নে বৈঠক হবে। এতে জুনিয়র চিকিৎসকদের প্রতিনিধিরা যেন উপস্থিত থাকেন। ওই প্রতিনিধি দলে সদস্য সংখ্যা ১০ থেকে ১৫ জন হলে ভালো হয় বলেও জানান মুখ্যসচিব। যদিও জুনিয়র চিকিৎসকদের দাবি ছিল যে, ৩০ জনের প্রতিনিধি দলকে যেন বৈঠকে ডাকা হয়। এমন পরিস্থিতিতে জুনিয়র চিকিৎসকরা নবান্নের বৈঠকে যোগ দেবেন কি না তা নিয়ে আপাতত কিছু জানানো হয়নি।

বুধবার মুখ্যসচিব যে চিঠি পাঠিয়েছেন তাতে জুনিয়র চিকিৎসকদের প্রতি সুর নরম থাকলেও এটাও স্মরণ করিয়ে দেওয়া হয়েছে যে, সুপ্রিম কোর্টের ডেডলাইন মেনে তারা কাজে ফেরেননি। শীর্ষ আদালত নির্দেশ দিয়েছিল যে, মঙ্গলবার বিকেল ৫টার মধ্যে জুনিয়র চিকিৎসকদের কাজে ফিরতে হবে। না হলে রাজ্য সরকার কোনো পদক্ষেপ নিলে শীর্ষ আদালত বাধা দিতে পারবে না।

যদিও সেই ডেডলাইন মেনে কাজে ফেরেননি জুনিয়র চিকিৎসকরা। তারা নিজেদের দাবিতে অনড় থেকে স্বাস্থ্য ভবনের সামনে অবস্থান চালিয়ে যাচ্ছেন। সেই আবহে মুখ্যসচিব যে চিঠি দিয়েছেন, তাতে বলা হয়েছে, এটা নিয়ে কোনো সন্দেহ নেই যে আইন মেনে চলা নাগরিক হিসেবে আপনারা স্বীকার করবেন যে এই নির্দেশসমূহ সবার পালন করা উচিত।

তিনি বলেন, দুর্ভাগ্যজনকভাবে এখনও সেটা হয়নি। আশা করা হচ্ছে যে, শুভবুদ্ধির উদয় হবে এবং সুপ্রিম কোর্টের নির্দেশ পালন করে আপনারা অবিলম্বে কাজে ফিরে আসবেন।

আন্দোলনরত চিকিৎসকদের কাজে না ফেরার সিদ্ধান্তকে ‘দুর্ভাগ্যজনক’ হিসেবে চিহ্নিত করলেও আজ মুখ্যসচিবের চিঠিতে আন্দোলনকারীদের বেশ নরম সুরেই সম্বোধন করা হয়েছে। মুখ্যসচিব জানিয়েছেন, জুনিয়র চিকিৎসকদের যে যে বিষয় নিয়ে সমস্যা আছে, সেগুলো নিয়ে আলোচনা করতে রাজি আছে রাজ্য সরকার।

তিনি জানিয়েছেন, রাজ্যের স্বাস্থ্য পরিকাঠামো কীভাবে উন্নত করা যায় তা নিয়েও আন্দোলনকারীদের পরামর্শ শুনতে চান তারা। এর মাধ্যমে প্রত্যেকের জন্য আরও সুরক্ষিত পরিবেশ তৈরি করা সম্ভব। জুনিয়র চিকিৎসকরা যে আলোচনার টেবিলে বসতে চেয়েছেন তার প্রশংসা করেছেন মুখ্যসচিব।

কলকাতার আর জি কর মেডিকেল কলেজ হাসপাতালে শিক্ষানবিশ নারী চিকিৎসককে ধর্ষণের পর হত্যার ঘটনায় পশ্চিমবঙ্গসহ পুরো ভারতই উত্তাল হয়ে উঠেছে। গত ৯ আগস্ট মৌমিতা দেবনাথ নামের এক নারী চিকিৎসককে ধর্ষণ ও খুন করা হয়। ওই ঘটনার প্রতিবাদে গত এক মাস ধরে রাজ্যজুড়ে চলছে প্রতিবাদ, বিক্ষোভ।

আরও পড়ুন:

প্রতিবাদের ঢেউ আঁছড়ে পড়েছে গোটা দেশে। বিদেশের মাটিতেও আন্দোলনের ছোঁয়া লেগেছে। পথে নেমেছেন চিকিৎসকসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ। কিন্তু হৃদয়বিদারক সেই ঘটনার এক মাস পূর্ণ হলেও এখনো সুবিচার মেলেনি।

টিটিএন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।