সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৯ সেপ্টেম্বর ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৭ পিএম, ০৯ সেপ্টেম্বর ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বাংলাদেশিদের অনুপ্রবেশ ঠেকাতে সীমান্তে মৌমাছি মোতায়েন করলো ভারত

সীমান্ত দিয়ে বাংলাদেশিদের অনুপ্রবেশ ঠেকাতে মৌমাছি মোতায়েন করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। এরই মধ্যে পশ্চিমবঙ্গের নদিয়ায় বাংলাদেশ সীমান্তে মৌমাছির কৃত্রিম চাক স্থাপন করেছে তারা। এ বিষয়ে বিএসএফের এক কর্মকর্তা জানিয়েছে, এই পদ্ধতি ব্যবহার করে সফলতা পেয়েছেন তারা। সেখানে অনুপ্রবেশ বা চোরাচালান প্রায় শূন্যের কাছাকাছি চলে এসেছে।

ইমরান খানের মুক্তির দাবিতে পাকিস্তানে বিশাল সমাবেশ

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে কারাগার থেকে মুক্তি দিতে দুই সপ্তাহের সময় বেঁধে দিয়েছে তার দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)। অন্যথায়, শুধু ইসলামাবাদ নয়, পাঞ্জাবের মতো বড় শহরগুলোতেও তীব্র আন্দোলন ছড়িয়ে পড়বে বলে হুমকি দিয়েছে তারা।

সহিংসতায় উত্তপ্ত মণিপুরের বর্তমান অবস্থা সম্পর্কে যা জানা গেলো

গত কয়েকদিনে দফায় দফায় গুলি বিনিময়, বোমা বিস্ফোরণ, ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা, বেসামরিক নাগরিকের মৃত্যু, মণিপুর রাইফেলসের দুটি ব্যাটেলিয়নের অস্ত্রাগার থেকে অস্ত্রশস্ত্র লুটের চেষ্টাসহ একাধিক ঘটনায় উদ্বেগজনক পরিস্থিতি তৈরি হয়েছে। অবস্থা সামাল দিতে মোতায়েন করা হয়েছে বিপুলসংখ্যক পুলিশ ও যৌথ বাহিনী।

মণিপুরে সাতরঙা পতাকা ওড়ালো শিক্ষার্থীরা

ভারতের উত্তরপূর্বাঞ্চলীয় রাজ্য মণিপুরের বিভিন্ন সরকারি ভবনে হামলা চালিয়েছে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। সোমবার (৯ সেপ্টেম্বর) স্থানীয় সময় সকালের দিকে মণিপুরের রাজভবন ও জেলা প্রশাসকের (ডিসি) কার্যালয়ে হামলা চালায় তারা। এ সময় ডিসি অফিসের ছাদে উঠে সাতরঙা একটি পতাকা উড়ায় তারা।

আর জি কর কাণ্ড/ মমতা ব্যানার্জীকে মিথ্যাবাদী বললেন নিহত চিকিৎসকের মা

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী বলেছেন, ধর্ষণের পরে হত্যার শিকার হওয়া শিক্ষানবিশ চিকিৎসকের পরিবারকে টাকার প্রস্তাব দেওয়া হয়নি। এ নিয়ে তার পরিবার মিথ্যা কথা বলছে। কিন্তু ওই চিকিৎসকের মা বলেছেন, মুখ্যমন্ত্রী মিথ্যা কথা বলছেন। তিনি বলেছিলেন, আপনারা তো টাকা পাবেন। মেয়ের স্মৃতির জন্য কিছু একটা তৈরি করে রাখবেন। আমি তখন বলেছিলাম, যখন আমার মেয়ে বিচার পাবে, তখন আপনার দপ্তরে গিয়ে সেই টাকা নিয়ে আসবো।

ভারতের রাজনীতি থেকে ভালোবাসা-সম্মান-নম্রতা হারিয়ে গেছে: রাহুল

ভারতের রাজনীতিতে ভালোবাসা, সম্মান ও নম্রতা নেই বলে মন্তব্য করেছেন দেশটির বিরোধীদলীয় নেতা ও কংগ্রেসের সাবেক সভাপতি রাহুল গান্ধী। সেই সঙ্গে ভারতকে ‘একক ধারণার’ দেশ হিসেবে বিশ্বাস করানোর জন্য কট্টর হিন্দু জাতীয়তবাদী গোষ্ঠী রাষ্ট্রীয় রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস) সমালোচনাও করেছেন তিনি।

ফের বাংলাদেশের গণঅভ্যুত্থানের সঙ্গে পশ্চিমবঙ্গের তুলনা করলেন মমতা

মমতা ব্যানার্জী বলেন, এ রাজ্য বাংলাদেশের মতো হবে না। তাদের বোঝা উচিত বাংলাদেশ আলাদা রাষ্ট্র। ভারত আলাদা রাষ্ট্র। সোমবার (৯ সেপ্টেম্বর) পশ্চিমবঙ্গ সরকারের সচিবালয় নবান্নের সভাঘরে প্রশাসনিক কর্মকর্তা এবং রাজ্যের মন্ত্রীদের নিয়ে বৈঠকে বসেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ওই বৈঠক থেকেই বাংলাদেশের গণঅভ্যুত্থানের সঙ্গে পশ্চিমবঙ্গের আন্দোলনের তুলনা করেন তিনি।

ইউক্রেনের আরও এক গ্রাম দখল করেছে রাশিয়া

ইউক্রেনের আরও একটি গ্রাম দখল করার দাবি করেছে রাশিয়া। সোমবার (৯ সেপ্টেম্বর) রাশিয়া দাবি করেছে যে, তারা ইউক্রেনের মেমরিক শহরটি দখল করে নিয়েছে। এই শহরটি পূর্বাঞ্চলীয় দনেৎস্ক অঞ্চলের পোকরভস্কের কিয়েভ-অধিষ্ঠিত লজিস্টিক হাব থেকে প্রায় ২০ কিলোমিটার (১২ মাইল) দূরে অবস্থিত।

নেদারল্যান্ডসে আশ্রয় আবেদন বাতিল হলে মিলবে না অর্থ-আবাসন সুবিধা

নেদারল্যান্ডসের আশ্রয় ও অভিবাসন বিষয়ক মন্ত্রী মারিওলাই ফাবের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ জানিয়েছেন, যেসব আশ্রয়প্রার্থীর আশ্রয় আবেদন বাতিল করা হয়েছে এবং যারা বেশিদিন নেদারল্যান্ডসে থাকতে পারবেন না, ২০২৫ সালের ১ জানুয়ারি থেকে তাদের জন্য অর্থ ও আবাসন সহযোগিতা বন্ধ করে দেওয়া হবে।

তামিলনাড়ুতে ৯ দিনের শিশুকে বিষ খাইয়ে হত্যা

৯ দিনের মেয়েকে বিষ খাইয়ে খুনের পর তার মরদেহ পুঁতে রাখা হয় বাড়ির পেছনের জমিতে। এমন বর্বর ঘটনা ঘটেছে ভারতের তামিলনাড়ুর রাজ্যের ভেলোরে। অভিযোগ উঠেছে শিশুটির বাবা-মা তাকে হত্যা করেছে। শনিবার অভিযুক্ত ওই দম্পতিকে গ্রেফতার করেছে পুলিশ।

এসএএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।