আর জি কর কাণ্ড

মমতা ব্যানার্জীকে মিথ্যাবাদী বললেন নিহত চিকিৎসকের মা

পশ্চিমবঙ্গ প্রতিনিধি পশ্চিমবঙ্গ প্রতিনিধি
প্রকাশিত: ০৮:৩১ পিএম, ০৯ সেপ্টেম্বর ২০২৪
কলকাতার আর জি কর কাণ্ডে নিহত চিকিৎসকের মা

পশ্চিমবঙ্গের সচিবালয় ‘নবান্নের’ সভাঘরে সংবাদ সম্মেলন করে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী পরিষ্কার জানিয়ে দিয়েছেন, আর জি করে মেডিকেল কলেজ হাসপাতালে ধর্ষণের পরে হত্যার শিকার হওয়া শিক্ষানবিশ চিকিৎসকের পরিবারকে টাকার প্রস্তাব দেওয়া হয়নি। এ নিয়ে তার পরিবার মিথ্যা কথা বলছে। এবার সেই ইস্যুতে মমতাকে পাল্টা নিশানা করলেন ওই চিকিৎসকের মা। বললেন, মুখ্যমন্ত্রী মিথ্যা কথা বলছেন।

নিহতের মায়ের দাবি, মুখ্যমন্ত্রী বলেছিলেন, আপনারা তো টাকা পাবেন। মেয়ের স্মৃতির জন্য কিছু একটা তৈরি করে রাখবেন। আমি তখন বলেছিলাম, যখন আমার মেয়ে বিচার পাবে, তখন আপনার দপ্তরে গিয়ে সেই টাকা নিয়ে আসবো।

মৃত নারী চিকিৎসকের কাকি মা (চাচি) বলেন, মুখ্যমন্ত্রী নিজেই একটা আর্থিক ক্ষতিপূরণের প্রস্তাব দিয়েছিলেন। আর তিনি অস্বীকার করেছেন যে পুলিশের পক্ষ থেকে কোনো টাকার প্রস্তাব দেওয়া হয়নি। আমি এখনো দায়িত্ব নিয়ে বলছি, মুখ্যমন্ত্রী টাকার অফার করেছিলেন। কিন্তু ওই মুহূর্তে কি আমরা ভিডিও করে রাখার মতো পরিস্থিতিতে ছিলাম? ওনার (মুখ্যমন্ত্রীর) কথা শুনে তো এখন আমাদের মনে হচ্ছে, ভিডিও করে রাখলেই ভালো হতো।

এদিকে, রাজ্যের মানুষকে উৎসবে ফেরার যে আহ্বান মুখ্যমন্ত্রী এদিন জানিয়েছেন, তা নিয়ে নিহত চিকিৎসকের মা বলেন, আমার কাছে অমানবিক মনে হচ্ছে, কারণ আমি তো মেয়ের মা। আমি তো সন্তান হারিয়েছি, তাই আমার কাছে অমানবিক মনে হচ্ছে।

তিনি আরও বলেন, গোটা দেশের মানুষ যদি ভাবে উৎসবে ফিরবে, তাহলে ফিরতেই পারে। কিন্তু তারা আমার মেয়েকে নিজের পরিবারের সদস্য বলে মনে করছেন। তারা যদি উৎসবে ফিরতে পারেন আমার কিছু বলার নেই।

‘আমার বাড়িতেও দুর্গাপূজা হতো, মেয়ে ঘরে পূজা করত। কিন্তু আমার বাড়িতে আর কোনোদিন দুর্গাপূজার আলো জ্বলবে না। আমার ঘরের বাতি নিভে গেছে। আমি কী করে মানুষকে উৎসবে ফিরতে বলবো? মায়ের প্রশ্ন, মুখ্যমন্ত্রীর পরিবারে যদি এমন ঘটনা ঘটত, তাহলে কি তিনি একথা বলতে পারতেন?

ভুক্তভোগীর মায়ের অভিযোগ, মুখ্যমন্ত্রী এই আন্দোলনকে গলা টিপে হত্যা করতে চাইছেন, ঠিক যেভাবে আমার মেয়েকে যেভাবে গলা টিপে মারা হয়েছে, প্রমাণ লোপাট করা হয়েছে। কারণ, আন্দোলনটা থেমে গেলে তিনি নিজের জায়গায় ভালোভাবে টিকে থাকতে পারবেন। কিন্তু আমরা যতদিন না বিচার পাবো, ততদিন পথে থাকবো, আন্দোলনে থাকবো।

চিকিৎসকদের আন্দোলন থেকে কাজে ফেরার যে আহ্বান মুখ্যমন্ত্রী জানিয়েছেন, তা নিয়ে নিহতের মা বলেন, ডাক্তাররা যদি নিজেদেরকে নিরাপদ না মনে করেন, তাহলে তাহারা কীভাবে কাজে যোগ দেবেন?

অন্যদিকে, ডাক্তারদের আন্দোলনে স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হয়ে রাজ্যে এখন পর্যন্ত ২৩ জনের মৃত্যু হয়েছে বলে অভিযোগ তুলেছেন মমতা। তা নিয়ে মৃত নারী চিকিৎসকের মা বলেন, ২৩ কেন, এক মাসে অনেক ক্রিটিক্যাল রোগী মারা যায়। কিন্তু তার সঙ্গে এই আন্দোলনের কি সম্পর্ক?

ডিডি/এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।