ফের বাংলাদেশের গণঅভ্যুত্থানের সঙ্গে পশ্চিমবঙ্গের তুলনা করলেন মমতা

পশ্চিমবঙ্গ প্রতিনিধি পশ্চিমবঙ্গ প্রতিনিধি
প্রকাশিত: ০৫:৪০ পিএম, ০৯ সেপ্টেম্বর ২০২৪

 

ফের বাংলাদেশের গণঅভ্যুত্থানের সঙ্গে পশ্চিমবঙ্গের তুলনা করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। তিনি বলেন, এ রাজ্য বাংলাদেশের মতো হবে না। তাদের বোঝা উচিত বাংলাদেশ আলাদা রাষ্ট্র। ভারত আলাদা রাষ্ট্র।

সোমবার (৯ সেপ্টেম্বর) পশ্চিমবঙ্গ সরকারের সচিবালয় নবান্নের সভাঘরে প্রশাসনিক কর্মকর্তা এবং রাজ্যের মন্ত্রীদের নিয়ে বৈঠকে বসেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ওই বৈঠক থেকেই বাংলাদেশের গণঅভ্যুত্থানের সঙ্গে পশ্চিমবঙ্গের আন্দোলনের তুলনা করেন তিনি। কলকাতার আর জি কর মেডিক্যাল কলেজের শিক্ষানবিশ নারী চিকিৎসককে ধর্ষণ ও খুনের ঘটনায় বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে পশ্চিমবঙ্গসহ গোটা ভারত।

ওই বৈঠক থেকে মৌমিতার পরিবারের সদস্যদের টাকা দেওয়ার বিষয় নিয়ে বলতে গিয়ে মুখ্যমন্ত্রী মমতা বলেন, অনেকেই বলছেন আমি টাকার কথা বলেছি। আমি মোটেই বলিনি। আমাকে প্রমাণ দেখাক, কোথায় আমি টাকার কথা বলেছি। মিথ্যে কথা বলা হচ্ছে। এগুলো অপপ্রচার, চক্রান্ত। আমি বাবা-মাকে যা বলেছিলাম তা হলো, মৃত্যুর বিকল্প টাকা হয় না। আপনারা খুবই মর্মাহত। আমরাও মর্মাহত। কিন্তু যদি কোনদিন মনে করেন, আপনার মেয়ের স্মৃতিতে কোনো ভালো কাজ করবেন, আমাদের বলবেন। সরকার পাশে আছে।

পূজাকে কেন্দ্র করে এখন সারা ভারতেই উৎসবের মৌসুম চলছে। এর মধ্যেও চিকিৎসক ও জুনিয়র চিকিৎসক এবং নাগরিক সমাজ পশ্চিমবঙ্গজুরে আন্দোলন করছে।

পূজায় ফিরুন, উৎসবে ফিরে আসুন-আন্দোলনকারীদের এমন বার্তা দিয়ে মুখ্যমন্ত্রী বলেন, প্রতিদিন রাতে আপনারা যদি রাস্তায় থাকেন অনেক মানুষের সমস্যা হয়। অনেক এলাকায় অনেক বয়স্ক মানুষ আছেন। আলো লাগলে তাদের ঘুমের সমস্যা হয়।

তিনি আরও বলেন, দূষণ নিয়ন্ত্রন পর্ষদের নিয়ম রয়েছে রাত ১০টার পর মাইক বাজানো নিয়ে। তা সত্ত্বেও তো আমরা সব ছেড়ে দিয়েছি। এক মাস তো হয়ে গেল। আমি অনুরোধ করবো পূজায় ফিরে আসুন, উৎসবে ফিরে আসুন। সিবিআইকে অনুরোধ করবো তাড়াতাড়ি বিচারের ব্যবস্থা করুন।

বাংলাদেশের গণঅভ্যুত্থানের মতো হবে না রাজ্য। এমনটাই মনে করেন মমতা। তিনি বলেন, বাংলাদেশ আলাদা রাষ্ট্র, ভারত আলাদা রাষ্ট্র। এটা আপনারা মাথায় রাখতে ভুলে গেছেন। বাংলাদেশ একটি অন্য রাষ্ট্র, তাদের আমরা সম্মান করি। তাদের ভাষাকে সম্মান করি। এখানে বাংলাদেশ হবে না।

সোমবার (৯ সেপ্টেম্বর) দেশটির সুপ্রিম কোর্টে আর জি করের মামলার শুনানি ছিল। এদিন মুখবন্ধ খামে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশন (সিবিআই) তদন্তের অগ্রগতি রিপোর্ট পেশ করেছে। ওই রিপোর্ট নিয়ে মন্তব্য করতে চাননি প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়। তিনি বলেন, ওপেন কোর্টে কিছু বলতে চাই না যাতে তদন্তের প্রভাব পড়ে। আগামী সোমবার (১৬ সেপ্টেম্বর) তদন্তের আবার স্টেটাস রিপোর্ট দেওয়া হবে।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এই নির্দেশ দেওয়ার পর আগামী মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) এই মামলার শুনানির দিন ধার্য করেছেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়।

ডিডি/টিটিএন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।