নেদারল্যান্ডসে আশ্রয় আবেদন বাতিল হলে মিলবে না অর্থ-আবাসন সুবিধা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:৩৮ পিএম, ০৯ সেপ্টেম্বর ২০২৪
নেদারল্যান্ডসের একটি শরণার্থী আশ্রয়কেন্দ্র। ফাইল ছবি: এএফপি

নেদারল্যান্ডসে আশ্রয় আবেদন প্রত্যাখ্যান হওয়া অভিবাসীদের অর্থ ও আবাসন সুবিধা বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে দেশটির নতুন ডানপন্থি সরকার। আগামী বছর থেকে এসব সুবিধা বন্ধ হয়ে যাবে বলে জানিয়েছে তারা।

নেদারল্যান্ডসের আশ্রয় ও অভিবাসন বিষয়ক মন্ত্রী মারিওলাই ফাবের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ জানিয়েছেন, যেসব আশ্রয়প্রার্থীর আশ্রয় আবেদন বাতিল করা হয়েছে এবং যারা বেশিদিন নেদারল্যান্ডসে থাকতে পারবেন না, ২০২৫ সালের ১ জানুয়ারি থেকে তাদের জন্য অর্থ ও আবাসন সহযোগিতা বন্ধ করে দেওয়া হবে।

আরও পড়ুন>> 

গির্ট ওয়াইল্ডার্সের ডানপন্থি পপুলিস্ট পার্টি ফর ফ্রিডম (পিভিভি) দলের নেতা ফাবের। তিনি জানিয়েছেন, দেশটির পাঁচটি প্রধান শহরের কর্তৃপক্ষগুলোর সঙ্গে আলোচনা করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

উল্লেখ্য, এই প্রধান পাঁচটি শহর আশ্রয়প্রার্থীদের ‘বেড-বাথ-ব্রেড রেগুলেশন’ অনুযায়ী জরুরি সেবা দিয়ে থাকে।

মন্ত্রী বলেন, আমি ফেরত পাঠানোর বিষয়টি নিয়ে কাজ করছি, ভর্তুকি দিয়ে আবাসন সুবিধার জন্য নয়।

গৃহহীন মানুষদের কথা ভেবে ২০১৯ সাল থেকে আমস্টারডাম, রটেরডাম, উট্রেখট, আইন্ডহোভেন এবং গরিঙ্গেন শহর প্রত্যাখ্যাত আশ্রয়প্রার্থীদের বাসস্থান সুবিধা দিয়ে আসছে।

তবে শহরগুলোর কর্তৃপক্ষ তাদের নিজস্ব খরচে এই সুযোগ-সুবিধা চালু রাখতে পারে। আমস্টারডাম জানিয়েছে, অন্তত ২০২৫ সাল পর্যন্ত তারা এই সেবা অব্যাহত রাখতে চায়।

ডাচ সম্প্রচারমাধ্যম এনওএস জানিয়েছে, সরকার প্রত্যাখ্যাত আশ্রয়প্রার্থীদের জন্য আর্থিক সহযোগিতা ও বাসস্থানের জন্য বছরে প্রায় ৩ কোটি ৩০ লাখ ইউরো ব্যয় করতো।

সরকারের নতুন সিদ্ধান্তটিকে প্রত্যাখ্যাত আশ্রয়প্রার্থীদের নিজ দেশ বা অন্য কোনো দেশে ফেরত পাঠানো এবং দেশটিতে বসবাসরতদের অধিকার সুরক্ষায় একটি অন্তর্বর্তী পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে।

সূত্র: ইনফোমাইগ্রেন্টস
কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।