ইউক্রেনের আরও এক শহর দখলের দাবি রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:৪৬ পিএম, ০৮ সেপ্টেম্বর ২০২৪
ছবি: এএফপি

ইউক্রেনের আরও একটি শহর দখলের দাবি করেছে রাশিয়া। রোববার (৮ সেপ্টেম্বর) রাশিয়ার সামরিক বাহিনী জানিয়েছে যে, তারা ইউক্রেনের পূর্বাঞ্চলীয় একটি শহর দখল করেছে। মস্কোর বাহিনী কৌশলগত শহর পোকরভস্কের দিকে অগ্রসর হচ্ছে বলেও জানা গেছে। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এক বিবৃতিতে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, রুশ বাহিনী দোনেৎস্ক অঞ্চলের নোভোরোডিভকা এলাকা মুক্ত করেছে। এটি পোকরভস্ক শহর থেকে প্রায় ২০ কিলোমিটার (১২ মাইল) দূরে অবস্থিত।

সরকারি পরিসংখ্যান অনুযায়ী, ইউক্রেনে রাশিয়ার হামলার আগে ওই শহরে ১৪ হাজারের বেশি বাসিন্দার বসবাস ছিল। ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে আকস্মিক হামলা চালায় রাশিয়া। তারপর থেকে এখন পর্যন্ত সংঘাত চলছেই।

এদিকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বৃহস্পতিবার বলেছেন, ৩০ মাস ধরে চলা এই যুদ্ধের মাধ্যমে ইউক্রেনে তাদের প্রধান লক্ষ্য ছিল পূর্ব ডনবাস এলাকা দখল করা।

এর আগে ইউক্রেনে বড় ড্রোন হামলা চালায় রাশিয়া। ইউক্রেনের বিমানবাহিনী জানিয়েছে, মোট ৬৭টি দীর্ঘ পাল্লার শাহেদ ড্রোন ছুড়েছে মস্কো। তবে এর মধ্যে ৫৮টি ড্রোন ভূপাতিত করার দাবি করা হয়।

ইউক্রেনের বিমানবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, এ ঘটনায় ইউক্রেনজুড়ে ১১ অঞ্চলে আকাশ প্রতিরক্ষা ইউনিট স্বক্রিয় ভূমিকা পালন করে। ইউক্রেনের রাজধানী কিয়েভে সংসদ ভবনের পাশে ড্রোনের ধ্বংসাবশেষ পাওয়া গেছে। এ সম্পর্কিত বেশ কিছু ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা হয়েছে।

তবে কিয়েভে রাশিয়ার ড্রোন বা ক্ষেপণাস্ত্র পাওয়ার ঘটনা নজিরবিহীন। কারণ সেখানে সোভিয়েত আমলের নেটওয়ার্ক ও পশ্চিমাদের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা দিয়ে ঘেরা। টেলিগ্রামের পোস্ট করা ছবিতে দেখা গেছে, সংসদ ভবনের কাছে মাটিতে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে অন্তত চারটি ড্রোনের ধ্বংসাবশেষ।

এর আগে রাশিয়ায় দীর্ঘ পাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবহারের অনুমোদন দিতে পশ্চিমা মিত্রদের প্রতি আহ্বান জানান ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। মূলত রাশিয়ার অভ্যন্তরে দূরের লক্ষ্যবস্তুতে হামলা ও মস্কোর ওপর চাপ বাড়াতে এই পদক্ষেপ চান তিনি।

টিটিএন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।