ট্রাম্পকে নয়, কমলা হ্যারিসকে ভোট দেবেন রিপাবলিকান নেতা ডিক চেনি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:২৩ পিএম, ০৭ সেপ্টেম্বর ২০২৪
যুক্তরাষ্ট্রের সাবেক ভাইস প্রেসিডেন্ট ডিক চেনি। ছবি: বিবিসি

আজীবন রিপাবলিকান পার্টিকে সমর্থন করা সাবেক মার্কিন ভাইস প্রেসিডেন্ট ডিক চেনি আসন্ন নির্বাচনে নিজ দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে নন, ভোট দেবেন প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাট প্রার্থী কমলা হ্যারিসকে। তিনি নিজেই এ কথা জানিয়েছেন।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের শাসনামলে অত্যন্ত প্রভাবশালী নেতা ছিলেন ডিক চেনি। তিনি এক বিবৃতিতে বলেছেন, বর্তমান রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের চেয়ে ‘আমাদের দেশের জন্য বড় হুমকি আর কেউ কখনো ছিলেন না।’

আরও পড়ুন>>

যুক্তরাষ্ট্রে আগামী নভেম্বরে অনুষ্ঠিত হতে চলেছে পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন। এতে প্রতিদ্বন্দ্বিতা করবেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ও ডেমোক্র্যাট প্রার্থী কমলা হ্যারিস।

ডিক চেনি তার বিবৃতিতে বলেছেন, ভোটাররা প্রত্যাখ্যান করার পরেও তিনি (ট্রাম্প) ক্ষমতায় থাকার জন্য মিথ্যা ও সহিংসতা ব্যবহার করে গত নির্বাচনে চুরির চেষ্টা করেছিলেন। তাকে আর কখনোই ক্ষমতার বিষয়ে বিশ্বাস করা যায় না।

সাবেক ভাইস প্রেসিডেন্ট বলেন, একজন নাগরিক হিসেবে আমাদের প্রত্যেকের কর্তব্য, সংবিধান রক্ষার জন্য দেশকে দলাদলির ঊর্ধ্বে রাখা। তাই আমি বর্তমান ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে আমার ভোটটি দেবো।

ডিক চেনির এই ঘোষণাকে স্বাগত জানিয়েছে কমলার প্রচারণা শিবির। তার প্রচারাভিযান দলের প্রধান জেন ও’ম্যালি ডিলন বলেছেন, সাবেক ভাইস প্রেসিডেন্ট ডিক চেনির সমর্থন পেয়ে কমলা হ্যারিস গর্বিত। দেশকে দলের ওপর রাখার জন্য তার (চেনি) সাহসকে গভীরভাবে সম্মান জানিয়েছেন ভাইস প্রেসিডেন্ট।

আরও পড়ুন>>

এর আগে, ডিক চেনির মেয়ে এবং সাবেক রিপাবলিকান আইনপ্রণেতা লিজ চেনিও প্রকাশ্যে কমলা হ্যারিসকে সমর্থনের ঘোষণা দিয়েছিলেন।

৬ জানুয়ারি ক্যাপিটল দাঙ্গার তদন্তে মার্কিন প্রতিনিধি পরিষদ গঠিত তদন্ত কমিটির সদস্য ছিলেন লিজ চেনি। ওই ঘটনার পর সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পকে অভিশংসনের পক্ষে ভোট দেওয়া ১০ রিপাবলিকানের একজনও ছিলেন তিনি। ২০২২ সালে ট্রাম্প-সমর্থিত প্রার্থীর কাছে মার্কিন কংগ্রেসের আসন হারিয়েছিলেন লিজ চেনি।

এদিকে, ডিক চেনি কমলা হ্যারিসকে ভোট দিতে চাওয়ার ঘটনাকে খুব একটা গুরুত্ব দিচ্ছেন না রিপাবলিকান প্রার্থী ট্রাম্প। সোশ্যাল মিডিয়ার এক পোস্টে তিনি সাবেক ভাইস প্রেসিডেন্টকে ‘অপ্রাসঙ্গিক রিনো’ (আরআইএনও, নামে মাত্র রিপাবলিকান বোঝাতে ব্যবহৃত শব্দ) বলে মন্তব্য করেছেন।

এছাড়া, ইরাক যুদ্ধে ভূমিকার দিকে ইঙ্গিত করে চেনিকে ‘অন্তহীন, অযৌক্তিক যুদ্ধের রাজা’ হিসেবেও বর্ণনা করেছেন ট্রাম্প।

সূত্র: বিবিসি
কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।