সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৬ সেপ্টেম্বর ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:০৮ পিএম, ০৬ সেপ্টেম্বর ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

দীর্ঘ পাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবহারের অনুমোদন চান জেলেনস্কি

রাশিয়ায় দীর্ঘ পাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবহারের অনুমোদন দিতে পশ্চিমা মিত্রদের প্রতি আহ্বান জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। মূলত রাশিয়ার অভ্যন্তরে দূরের লক্ষ্যবস্তুতে হামলা ও মস্কোর ওপর চাপ বাড়াতে এই পদক্ষেপ চান তিনি।

চিনি রপ্তানিতে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানোর পরিকল্পনা ভারতের

চিনি রপ্তানিতে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানোর পরিকল্পনা রয়েছে ভারতের। কারণ দেশটিতে আখের উৎপাদন কম হওয়ার পূর্বাভাস রয়েছে। তাই অভ্যন্তরীণ সরবরাহ ঠিক রাখতে দেশটির কর্তৃপক্ষ এমন সিদ্ধান্ত নিতে যাচ্ছে। সংবাদমাধ্যম রয়টার্সকে এমন তথ্য জানিয়েছে ভারতের সরকারি কয়েকটি সূত্র।

তিস্তা পানিবণ্টন সমস্যার সমাধানে কাজ করবে অন্তর্বর্তী সরকার

তিস্তার পানিবণ্টন নিয়ে ভারতের সঙ্গে দীর্ঘদিনের মতপার্থক্য দূর করতে বাংলাদেশের অন্তর্বর্তী সরকার কাজ করবে বলে জানিয়েছেন প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। বিষয়টি দীর্ঘদিন ধরে ঝুলে থাকায় কোনো দেশেরই লাভ হচ্ছে না। ভারতের সংবাদমাধ্যম পিটিআইকে দেওয়া সক্ষাৎকারে তিনি এই মন্তব্য করেন।

বিশ্বে খাদ্যপণ্যের দাম কিছুটা কমেছে: জাতিসংঘ

চলতি বছরের আগস্টে জাতিসংঘের খাদ্য মূল্যের সূচক কিছুটা কমেছে। শুক্রবার (৬ সেপ্টেম্বর) প্রকাশিত পরিসংখ্যানে এমন তথ্য জানানো হয়েছে।

ইমরান খানের বিচার সামরিক আইনে করার ইঙ্গিত পাকিস্তান সেনাবাহিনীর

সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহেরিক-ই-ইনসাফের প্রতিষ্ঠাতা ইমরান খানকে সামরিক আইনের আওতায় বিচার করা হতে পারে বলে ইঙ্গিত দিয়েছে দেশটির সেনাবাহিনী। সেই সঙ্গে যেসব নেতা ব্যক্তিগত ও রাজনৈতিক স্বার্থ হাসিলের উদ্দেশ্যে সামরিক বাহিনীকে ব্যবহার করেছেন, তাদের বিরুদ্ধেও আইনি পদক্ষেপ নেওয়ার হুঁশিয়ারি দিয়েছে তারা।

কেনিয়ায় স্কুলে আগুন, ১৭ শিক্ষার্থীর মৃত্যু

কেনিয়ার একটি স্কুলে আগুন লেগে অন্তত ১৭ জন শিক্ষার্থীর মৃত্যু হয়েছে। স্থানীয় সময় বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) রাতে মধ্য কেনিয়ার নাইরি কাউন্টির হিলসাইড এন্দারাশা প্রাইমারি স্কুলে এ দুর্ঘটনা ঘটে।

স্বৈরাচারদের পরিবারের সদস্যদের রাজনীতিতে ফিরে আসার যত নজির

পৃথিবীর বিভিন্ন দেশে তীব্র গণআন্দোলনের মুখে বহু শাসক ক্ষমতা ছেড়ে পালিয়ে যাবার নজির রয়েছে। জনরোষ থেকে বাচার জন্যই তারা মূলত দেশ ছেড়ে ত্যাগের পথ বেছে নিয়েছিলেন। এসব স্বৈরশাসকের মধ্যে অনেকের পরিবারের কোনো না কোনো সদস্য সুযোগ বুঝে পুনরায় রাজনীতিতে যোগ দিয়েছেন।

সৌদিতে বদলে গেল শ্রম আইন, মিলবে যেসব সুবিধা

শ্রম আইনে নতুন কিছু সংশোধনী এনেছে সৌদি সরকার, যা কার্যকর করা হবে। ধারণা করা হচ্ছে, এসব সংশোধনীর ফলে কর্মক্ষেত্রে কর্মীরা আরও বেশি সুযোগ পাবেন। এসব সংশোধনী আগামী ফেব্রুয়ারিতে কার্যকর হবে।

‘বাংলাদেশ পরিস্থিতি’ বিশ্লেষণ করতে বললেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী

ভারতের সশস্ত্র বাহিনীর কর্মকর্তাদের বাংলাদেশের বর্তমান পরিস্থিতি বিশ্লেষণ করতে বলেছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। সেই সঙ্গে ভারতের শান্তি রক্ষায় সশস্ত্র বাহিনীকে যুদ্ধের জন্য প্রস্তুত থাকতেও বলেছেন তিনি।

এমএসএম/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।