সৌদিতে বদলে গেল শ্রম আইন, মিলবে যেসব সুবিধা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:৪৩ এএম, ০৬ সেপ্টেম্বর ২০২৪

শ্রম আইনে নতুন কিছু সংশোধনী এনেছে সৌদি সরকার, যা কার্যকর করা হবে। ধারণা করা হচ্ছে, এসব সংশোধনীর ফলে কর্মক্ষেত্রে কর্মীরা আরও বেশি সুযোগ পাবেন। এসব সংশোধনী আগামী ফেব্রুয়ারিতে কার্যকর হবে।

দুবাইভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজের প্রতিবেদন থেকে জানা যায়, সম্প্রতি সংশোধনীগুলোর বিস্তারিত প্রকাশ করা হয়। এরই মধ্যে এ সংক্রান্ত ডিক্রি জারি করা হয়েছে। এতে দেখা যায়, বেশকিছু অনুচ্ছেদে পরিবর্তন এসেছে ও নতুন করে যুক্ত হয়েছে দুটো অনুচ্ছেদ। এছাড়া বাদ দেওয়া হয়েছে ৭টি।

সৌদি শ্রম আইনে মাতৃত্বকালীন ছুটি ১০ সপ্তাহ থেকে বাড়িয়ে ১২ সপ্তাহ করা হয়েছে। ভাই-বোনদের মৃত্যুতে অংশ নেওয়ার ক্ষেত্রে ছুটি বাড়িয়ে ৩ দিন করা হয়েছে। এখন থেকে সৌদি শ্রম আইনের আওতায় কর্মীর প্রবেশনারি পর্ব থাকবে ১৮০ দিন।

ওভারটাইমের ক্ষেত্রে আর্থিক বিষয় ছাড়াও কর্মীরা ছুটি কাটানোর ব্যাপারেও দাবি করতে পারবেন। চাকরি ছেড়ে দেওয়ার এক মাস আগে থেকেই জানাতে হবে। আগে এই সময় দুই মাস ছিল। এখন থেকে কর্মীদের আবাসন বা আবাসন খরচ ও যাতায়াত বা যাতায়াত খরচ দিতে হবে নিয়োগকর্তাদের।

বিদেশি কর্মীদের জন্যও আইনে কিছু সংশোধন আনা হয়েছে। এতে বলা হয়, বিদেশি কর্মীদের অবশ্যই বিশেষ চুক্তি অনুযায়ী নিয়োগ পেতে হবে। বর্তমান আইনে এ ব্যাপারে নির্দিষ্ট সময়টা বেঁধে দেওয়া হয়নি। এতে বলা হয়, কাজের অনুমতির মেয়াদ অনুযায়ী এই চুক্তির নিয়োগ ঠিক হবে।

এখন চুক্তি করার মেয়াদ ১ বছরের করার চিন্তা করা হচ্ছে। তবে, বিষয়টি এখনো চূড়ান্ত হয়নি। সরকারের অনুমোদন পাওয়ার পর থেকে এই মেয়াদ কার্যকর হবে।

সূত্র: গালফ নিউজ

এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।