সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৫ সেপ্টেম্বর ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:১০ পিএম, ০৫ সেপ্টেম্বর ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বাংলাদেশ ফেরত চাওয়ার আগ পর্যন্ত ভারতে হাসিনার মুখ বন্ধ রাখতে হবে: ড. ইউনূস

ভারতে বসে শেখ হাসিনার রাজনৈতিক মন্তব্য করতে পারা ‘অবন্ধুসুলভ আচরণ’ বলে উল্লেখ করেছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। এটি ঢাকা-নয়াদিল্লি সম্পর্কে ‘অস্বস্তি’ তৈরি করছে বলে জানিয়েছেন তিনি। প্রধান উপদেষ্টা বলেন, বাংলাদেশ শেখ হাসিনাকে ফেরত চাইবে। তার আগ পর্যন্ত ভারতে তার মুখ বন্ধ রাখতে হবে।

ড. ইউনূসের নেতৃত্বাধীন সরকারের প্রতি ১৯৮ বিশ্বনেতার সমর্থন

ড. ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকারের প্রতি সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাসহ ১৯৮ বিশ্বনেতা সমর্থন জানিয়েছেন। বাংলাদেশের জনগণ ও সারা বিশ্বের শুভবুদ্ধির নাগরিকদের জন্য একটি চিঠি শিরোনামে এই সমর্থন দেওয়া হয়। তাদের মধ্যে ৯২ জনই নোবেল বিজয়ী।

এখনো মার্কিন নাগরিকদের জন্য ভ্রমণের লাল তালিকায় বাংলাদেশ

মার্কিন নাগরিকদের ভ্রমণের ক্ষেত্রে বাংলাদেশকে এখনো ঝুঁকিপূর্ণ দেশের লাল তালিকায় রেখেছে যুক্তরাষ্ট্র। বাংলাদেশসহ এই তালিকায় মোট ২১টি দেশ রয়েছে। দেশগুলো হলো- আফগানিস্তান, বেলারুশ, বুরনিকা ফাসো, মিয়ানমার, মধ্য আফ্রিকা প্রজাতন্ত্র, হাইতি, ইরান, ইরাক, লেবানন, লিবিয়া, মালি, উত্তর কোরিয়া, রাশিয়া, সোমালিয়া, দক্ষিণ সুদান, সুদান, সিরিয়া, ইউক্রেন, ভেনেজুয়েলা এবং ইয়েমেন।

হ্যারিসের হাসির প্রশংসা করলেন পুতিন, চাইলেন জয়

হ্যারিস সম্পর্কে নিজের দৃষ্টিভঙ্গির বিষয়ে পুতিন বলেন, তিনি মন উজাড় করে হাসেন। তার হাসি সংক্রামক। এর অর্থ হ্যারিস ঠিক আছেন এবং সম্ভবত তিনি রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেওয়া থেকে বিরত থাকবেন।

ইউক্রেনের সঙ্গে আলোচনায় প্রস্তুত রাশিয়া: পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, তার দেশ ইউক্রেনের সঙ্গে আলোচনায় প্রস্তুত। তবে সেটা হতে হবে ২০২২ সালের চুক্তি অনুযায়ী, যা বর্তমানে অকার্যকর অবস্থায় রয়েছে।যদিও রাশিয়ার অভ্যন্তরে প্রবেশ করে কিয়েভের হামলার পর আলোচনার বিষয়টি প্রত্যাখ্যান করেছিলেন তিনি।

মুসলিম দেশগুলোতে কঠিন চ্যালেঞ্জের মুখে কোক-পেপসি

মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলোতে বেশ চ্যালেঞ্জের মুখে পড়েছে বিশ্বজুড়ে ব্যাপক জনপ্রিয় কোমল পানীয় কোম্পানি কোকা–কোলা ও পেপসিকো। কয়েক দশক ধরে ব্যাপকহারে ব্যবসা করে আসা ‍যুক্তরাষ্ট্রভিতত্তিক কোম্পানি দুটি গাজা যুদ্ধের কারণে মুসলিম দেশগুলোর স্থানীয় কোমল পানীয়ের কাছে ব্যবসা হারাতে শুরু করেছে। এক প্রতিবেদনে এমনটিই জানিয়েছে ব্রিটিশ বার্তাংস্থা রয়টার্স।

ভারতে অ্যাম্বুলেন্সে শ্লীলতাহানি, বাধা দেওয়ায় ফেলা হলো রাস্তায়

অ্যাম্বুলেন্সে নারীর শ্লীলতাহানির অভিযোগ উঠল চালক ও তার সহকারীর বিরুদ্ধে। শুধু তাই নয়, বাধা দেওয়ার চেষ্টা করতেই ওই নারী ও তার অসুস্থ স্বামীকে অ্যাম্বুল্যান্স থেকে ফেলে দেওয়া হয়। সেই ঘটনার পরই আরও অসুস্থ হয়ে পড়ে মৃত্যু হয় তার স্বামীর। ঘটনাটি ভারতের উত্তরপ্রদেশের সিদ্ধার্থনগর জেলার।

ফ্রান্সের প্রধানমন্ত্রী হচ্ছেন মিশেল বার্নিয়ের

ডানপন্থি রিপাবলিকান (এলআর) দলের ৭৩ বছর বয়সী সদস্য বার্নিয়েরের রাজনৈতিক জীবন বেশ দীর্ঘ। ফ্রান্স ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) দুই জায়গাতেই বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন তিনি। বার্নিয়ের ইইউয়ের ব্রেক্সিটবিষয়ক প্রধান আলোচক ছিলেন। তিনি ২০১৬ থেকে ২০১৯ পর্যন্ত যুক্তরাজ্য সরকারের সঙ্গে আলোচনায় নেতৃত্ব দেন।

আরাকান আর্মিসহ ৩ বিদ্রোহী গোষ্ঠীকে ‘সন্ত্রাসী’ ঘোষণা মিয়ানমার জান্তার

মিয়ানমারে প্রধান তিনটি জাতিগত সশস্ত্র গোষ্ঠীকে ‘সন্ত্রাসী’ হিসেবে ঘোষণা করেছে ক্ষমতাসীন সামরিক জান্তা। আরাকান আর্মি (এএ), মিয়ানমার ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স আর্মি (এমএনডিএএ) এবং টা’আং ন্যাশনাল লিবারেশন আর্মিকে (টিএনএলএ) ‘সন্ত্রাসী সংগঠন’ হিসেবে ঘোষণা করেছে তারা।

পশ্চিমবঙ্গে প্রেমে প্রত্যাখ্যান হয়ে ছাত্রীকে এলোপাতাড়ি কোপ

আরজি কর কাণ্ডের মধ্যেই পশ্চিমবেঙ্গর বেলঘড়িয়া প্রফুল্ল নগরে এক ছাত্রীকে এলাপাতাড়ি কোপানোর ঘটনা ঘটেছে। ফলে নারী নিরাপত্তা নিয়ে বেলঘড়িয়া জাতীয় সরক অবরোধ করেছে স্থানীয়রা। অভিযুক্ত যুবকে এলাকার মানুষ গনধোলাই দিয়ে বেলঘরিয়া থানার পুলিশের হাতে তুলে দিয়েছে।

এসএএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।