হ্যারিসের হাসির প্রশংসা করলেন পুতিন, চাইলেন জয়

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৪৩ পিএম, ০৫ সেপ্টেম্বর ২০২৪
কমলা হ্যারিস ও ভ্লাদিমির পুতিন /ছবি: সংগৃহীত

কমলা হ্যারিসের হাসির প্রশংসা করে নভেম্বরে হতে যাওয়া মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে তার জয় প্রত্যাশা করেছেন রাশিয়া প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) হ্যারিসের হাসিকে ‘সংক্রামক’ আখ্যা দিয়ে এমন ‘বিদ্রুপাত্মক’ মন্তব্য করেন রুশ প্রেসিডেন্ট।

রুশপন্থী প্রচারণা চালিয়ে নভেম্বরের নির্বাচনকে প্রভাবিত করার ‘বেআইনি পরিকল্পনা’র জন্য রুশ গণমাধ্যমের দুই নির্বাহীকে অভিযুক্ত করে মার্কিন বিচার বিভাগ। এ ঘটনার একদিন পর এম মন্তব্য করলেন পুতিন।

বৃহস্পতিবার একটি অর্থনৈতিক ফোরামে পুতিনকে প্রশ্ন করা হয়, যুক্তরাষ্ট্রের নির্বাচনকে কীভাবে দেখছেন? এর জবাবে তিনি বলেন, এটা নাগরিকদের পছন্দের বিষয়। তবে বাইডেন যেহেতু তার উত্তরসূরীকে সমর্থনের আহ্বান জানিয়েছেন, তাই আমরাও হ্যারিসকে সমর্থন করবো। এসময় উপস্থাপক ও পুতিন উভয়কেই হাসতে দেখা যায়, হাততালি দেন দর্শকরাও।

হ্যারিস সম্পর্কে নিজের দৃষ্টিভঙ্গির বিষয়ে পুতিন বলেন, তিনি মন উজাড় করে হাসেন। তার হাসি সংক্রামক। এর অর্থ হ্যারিস ঠিক আছেন এবং সম্ভবত তিনি রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেওয়া থেকে বিরত থাকবেন।

রুশ প্রেসিডেন্ট আরও বলেন, অন্য যেকোনো মার্কিন প্রেসিডেন্টের চেয়ে ডোনাল্ড ট্রাম্প রাশিয়ার বিরুদ্ধে সবচেয়ে বেশি নিষেধাজ্ঞা দিয়েছিলেন। তবে চূড়ান্ত পছন্দ অবশ্যই মার্কিন জনগণের বিষয়। আমরা তাদের পছন্দের প্রতি শ্রদ্ধাশীল থাকবো।

এদিকে, মুখে যাই বলুক না কেন মস্কো আসলে ট্রাম্পের জয় চায় বলেই বিশ্বাস করে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো। কারণ রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনের প্রতি সমর্থনের ক্ষেত্রে ট্রাম্প খুব বেশি আগ্রহী নন বলে ধারণা করা হচ্ছে।

এর আগে, চলতি বছরের শুরুর দিকে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন থেকে জো বাইডেন সরে যাওয়ার আগে পুতিন বলেছিলেন, তিনি ডোনাল্ড ট্রাম্পের চেয়ে জো বাইডেনকে বেশি পছন্দ করেন।

সূত্র: রয়টার্স

এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।