সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৪ সেপ্টেম্বর ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৭ পিএম, ০৪ সেপ্টেম্বর ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ইউক্রেনে ৬ মন্ত্রীর পদত্যাগ, মন্ত্রিসভায় বড় রদবদলের আভাস

ইউক্রেনে অন্তত ছয়জন মন্ত্রী পদত্যাগ করেছেন। তাছাড়া প্রেসিডেন্টের এক সহযোগীকে বরখাস্ত করা হয়েছে। এমন পরিস্থিতিতে মনে করা হচ্ছে, জেলেনস্কির সরকারে বড় রদবদল আসছে।

ডিসেম্বরের পর বিশ্ব বাজারে জ্বালানি তেলের দাম সর্বনিম্ন

বিশ্ব বাজারে জ্বালানি তেলের দাম বুধবার (৪ সেপ্টেম্বর) আরও কমেছে। এর আগের দিনও তেলের দামে বড় পতন হয়। মূলত লিবিয়ার পরিস্থিতির উন্নতির প্রত্যাশা ও বৈশ্বিক চাহিদা নিয়ে উদ্বেগ দেখা দেওয়ায় তেলের দাম কমছে।

ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে ১২ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু

ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে ফ্রান্সের উত্তর উপকূলে অন্তত ১২ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে। চলতি বছরে চ্যানেলটিতে এটি সবচেয়ে বড় দুর্ঘটনা।

ইরাক থেকে ইসরায়েলে ড্রোন হামলা

ইরাক থেকে ইসরায়েলে ড্রোন হামলা চালানো হয়েছে। আল মায়াদিন টেলিভিশনের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইরাকের দ্য ইসলামিক রেজিসটেন্স দাবি করেছে যে তারা ইসরায়েলের হাইফা বন্দরে ড্রোন হামলা চালিয়েছে।

গাজায় ২৪ ঘণ্টায় আরও ৪৩ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী

অবরুদ্ধ গাজা উপত্যকায় গত ২৪ ঘণ্টায় আরও ৪৩ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী। এছাড়া দেইর আল-বালাহ হাসপাতালের কাছে হামলার ঘটনায় আরও পাঁচ শিশু আহত হয়েছে। গাজায় ইসরায়েলি বাহিনীর আগ্রাসন থামার কোনো লক্ষণই দেখা যাচ্ছে না।

ইউক্রেনে রাশিয়ার হামলায় নিহত ৫১

ইউক্রেনের পোলতাভা শহরে রাশিয়ার হামলায় মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) কমপক্ষে ৫১ জন নিহত এবং আরও শতাধিক মানুষ আহত হয়েছে। স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, গত আড়াই বছরের যুদ্ধের মধ্যে একদিনে সবচেয়ে ভয়াবহ বোমা হামলার ঘটনা এটি।

কঙ্গোয় কারাগার থেকে পালানোর চেষ্টায় ১২৯ বন্দি নিহত

গণপ্রজাতন্ত্রী কঙ্গোয় কারাগার থেকে বন্দিরা পালিয়ে যাওয়ার চেষ্টার ঘটনায় অন্তত ১২৯ জন নিহত হয়েছেন। মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী জ্যাকমিন শাবানি এ তথ্য জানিয়েছেন।

মোসাদের আর্থিক নেটওয়ার্কের প্রধান তুরস্কে গ্রেফতার

তুরস্কে ইসরায়েলের গোয়োন্দা সংস্থা মোসাদের আর্থিক নেটওয়ার্কের প্রধান লিরিডন রেক্সহেপি গ্রেফতার হয়েছেন। শুক্রবার (৩০ আগস্ট) তাকে ইস্তাম্বুল থেকে গ্রেফতার করে তুর্কি পুলিশ। চলতি বছর মোসাদের সঙ্গে সম্পর্ক থাকার সন্দেহে ২০ জনেরও বেশি মানুষকে গ্রেফতার করেছে তুরস্ক।

কেনিয়ায় ভারতবিদ্বেষে রূপ নিতে পারে আদানিবিরোধী বিক্ষোভ: কংগ্রেস

কেনিয়ার নাইরোবির একটি বিমানবন্দর অধিগ্রহণের প্রস্তাব দিয়েছিল ভারতের আদানি গোষ্ঠী। সেই প্রস্তাবের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ শুরু করেছে দেশটির শ্রমিক ইউনিয়ন। সেই বিক্ষোভ ভারত বিদ্বেষে রূপ নিতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেসের মুখপাত্র জয়রাম রমেশ।

আর জি কর কাণ্ড/ তরুণ চিকিৎসকদের নতুন কর্মসূচি, পাশে থাকবেন ভুক্তভোগীর মা-বাবা

কলকাতার আর জি কর মেডিকেল কলেজে শিক্ষানবিশ চিকিৎসক মৌমিতা দেবনাথকে ধর্ষণ ও খুনের ঘটনায় এখনও বিক্ষোভে উত্তাল পুরো পশ্চিমবঙ্গ। এবার নতুন কর্মসূচি ঘোষণা করেছেন আন্দোলনরত তরুণ চিকিৎসকরা।

কেএএ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।