নাইজেরিয়ায় বোকো হারামের তাণ্ডব, নিহত ৮১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:২৬ পিএম, ০৪ সেপ্টেম্বর ২০২৪
ফাইল ছবি। এএফপি

নাইজেরিয়ায় বোকো হারামের হামলায় অন্তত ৮১ জন নিহত হয়েছেন। গত রোববার (১ সেপ্টেম্বর) বিকেলে দেশটির উত্তরপূর্বাঞ্চলীয় একটি গ্রামে দলবেঁধে হামলা চালায় উগ্রপন্থি সশস্ত্র সংগঠনটি। এসময় বেশ কয়েকটি বাড়ি এবং দোকানে আগুন ধরিয়ে দেওয়া হয়।

ইয়োবে রাজ্যের পুলিশ মুখপাত্র ডুঙ্গুস আব্দুল করিম বলেছেন, প্রায় ১৫০ জন সন্দেহভাজন বোকো হারাম সন্ত্রাসী রাইফেল এবং আরপিজি (রকেটচালিত গ্রেনেড) নিয়ে মাফা ওয়ার্ডে হামলা চালায়। তারা ৫০টিরও বেশি মোটরসাইকেলে করে এসেছিল।

আরও পড়ুন>>

তিনি বলেন, সন্ত্রাসীরা অনেক লোককে হত্যা করেছে এবং অনেক দোকান ও বাড়ি পুড়িয়ে দিয়েছে। হামলায় নিহতদের প্রকৃত সংখ্যা আমরা এখনো নিশ্চিত করতে পারিনি।

স্থানীয় রক্ষকদের হাতে সন্দেহভাজন বোকো হারামের দুই সদস্য নিহত হওয়ার প্রতিশোধ নিতে এই হামলা চালানো হয় বলে ধারণা করা হচ্ছে।

বুলামা জালালুদ্দীন নামে স্থানীয় এক কর্মকর্তা বলেছেন, এখন পর্যন্ত ৮১ জন নিহত হওয়ার বিষয়ে নিশ্চিত হওয়া গেছে।

তিনি বলেন, সৈন্যরা যখন মাফায় পৌঁছায়, ততক্ষণে ১৫টি মরদেহ দাফন করে ফেলেছিলেন স্বজনেরা। এটি ছাড়াও আশপাশের গ্রামগুলোতে বেশ কিছু মানুষ হামলাকারীদের হাতে প্রাণ হারান, যাদের আত্মীয়রা সৈন্যদের আগমনের আগেই দাফন করে ফেলেছিলেন। এখনো অনেক মানুষ নিখোঁজ রয়েছেন।

মোদু মোহাম্মদ নামে মাফার এক বাসিন্দা বলেছেন, নিহতের সংখ্যা ১০০র বেশি হবে বলে আশঙ্কা করা হচ্ছে। কিছু মরদেহ এখনো ঝোপঝাড়ের মধ্যে পড়ে রয়েছে।

সূত্র: এএফপি, আল-জাজিরা
কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।