মোসাদের আর্থিক নেটওয়ার্কের প্রধান তুরস্কে গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:১২ পিএম, ০৪ সেপ্টেম্বর ২০২৪
তুরস্কে গ্রেফতার হওয়া মোসাদের আর্থিক নেটওয়ার্কের প্রধান লিরিডন রেক্সহেপি/ ছবি: সংগৃহীত

তুরস্কে ইসরায়েলের গোয়োন্দা সংস্থা মোসাদের আর্থিক নেটওয়ার্কের প্রধান লিরিডন রেক্সহেপি গ্রেফতার হয়েছেন। শুক্রবার (৩০ আগস্ট) তাকে ইস্তাম্বুল থেকে গ্রেফতার করে তুর্কি পুলিশ। চলতি বছর মোসাদের সঙ্গে সম্পর্ক থাকার সন্দেহে ২০ জনেরও বেশি মানুষকে গ্রেফতার করেছে তুরস্ক।

তুর্কি বার্তাসংস্থা আনাদোলুর প্রতিবেদনে বলা হয়েছে, তুরস্কের জাতীয় গোয়েন্দা সংস্থা (এমআইটি) গ্রেফতার হওয়া ব্যক্তিকে মোসাদের আর্থিক নেটওয়ার্কের প্রধান হিসেবে চিহ্নিত করেছে। রেক্সহেপি তুরস্কে মোসাদের আর্থিক কার্যক্রম পরিচালনা করছিলেন বলে অভিযোগ রয়েছে।

বার্তাসংস্থাটি আরও জানায়, ইস্তাম্বুল পুলিশ ৩০ আগস্ট একটি বিশেষ অভিযান চালিয়ে মোসাদের পক্ষে অর্থ স্থানান্তরের অভিযোগে রেক্সহেপিকে আটক করে। এরপর আদালতে শুনানির পর রেক্সহেপিকে আনুষ্ঠানিকভাবে গ্রেফতার করা হয়। আদালতে তার বিরুদ্ধে আনা অভিযোগ স্বীকার করেছেন রেক্সহেপি।

রেক্সহেপিকে অনেক দিন ধরেই সন্দেহের তালিকায় রেখেছিলেন তুরস্কের গোয়েন্দারা। ব্যাংক অ্যাকাউন্টে সন্দেহজনক লেনদেনসহ তাঁর সার্বিক অর্থনৈতিক কর্মকাণ্ডের ওপর নজর রাখা হয়।

তুরস্কে থাকা মোসাদের ফিল্ড এজেন্টদের কাছে তহবিল হস্তান্তর ও সিরিয়া থেকে পাওয়া গোয়েন্দা তথ্য সরবরাহ করেছেন ইসরায়েলের এই এজেন্ট। এছাড়া মোসাদের নির্দেশে ফিলিস্তিনি রাজনীতিবিদদের বিরুদ্ধে ড্রোন নজরদারি এবং মনস্তাত্ত্বিক অপারেশন পরিচালনা করেছিলেন তিনি।

সূত্র: আনাদোলু এজেন্সি

এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।