প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী হিসেবে ব্রুনাই সফরে মোদী

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:২০ এএম, ০৪ সেপ্টেম্বর ২০২৪
ব্রুনাই সফরে মোদী, ছবি: এএফপি

দুদিনের সফরে ব্রুনাই গেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই প্রথম কোনো ভারতীয় প্রধানমন্ত্রী দক্ষিণপূর্ব এশিয়ার এই দেশে দ্বিপাক্ষির সফরে গেলেন। তেলসমৃদ্ধ দেশ ব্রুনেইয়ের উদ্দেশে মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) সকালেই রওনা দিয়েছিলেন তিনি। এদিন বিকেলে তাকে বহনকারী প্লেন নামে বন্দর সেরি বেগাওয়ান বিমানবন্দরে।

কূটনৈতিক দিক থেকে মোদীর এই ব্রুনাই সফরকে অত্যন্ত তাৎপর্যপূর্ণ মনে করা হচ্ছে। বোর্নিও দ্বীপের উত্তর উপকূলে অবস্থিত এই ইসলামিক দেশটির সুলতান হাজি হাসানাল বলকিহারের আমন্ত্রণে মোদীর এই সফর। ব্রুনাইয়ের পাশাপাশি সিঙ্গাপুরেও একাধিক কর্মসূচি রয়েছে তার।

ব্রুনাই রওনা হওয়ার আগে মোদী বলেন, আমাদের মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৪০ বছর পালিত হচ্ছে। হাজি হাসানাল বলকিহা ও রাজপরিবারের অন্যান্য সদস্যদের সঙ্গে বৈঠকের দিকে আমি তাকিয়ে আছি। আমাদের ঐতিহাসিক সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছাবে।

ব্রুনাই আয়তনে সিকিম বা ত্রিপুরার থেকেও ছোট। তবে সুলতানের বিপুল সম্পদ ও বিলাসবহুল জীবনযাত্রা গোটা বিশ্বের কাছেই আকর্ষণীয়। ব্রুনেইয়ের সুলতানের রাজপ্রাসাদটি বিশ্বের বৃহত্তম প্রাসাদ। ২০ লাখ বর্গ ফুট এলাকায় বিস্তৃত ১৭০০ কক্ষ বিশিষ্ট প্রাসাদটির অন্যতম আকর্ষণ ২২ ক্যারেট স্বর্ণখচিত গম্বুজ। সেখানেই তার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন মোদী।

জানা গেছে, কূটনৈতিক আলোচনার পাশাপাশি ভারত ও ব্রুনাই-এর মধ্যে আলোচনা হবে প্রতিরক্ষা, বাণিজ্য ও বিনিয়োগ, মহাকাশ প্রযুক্তি সহায়তাসহ নানা বিষয় নিয়ে।

সূত্র: এনডিটিভি

এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।