সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৩ সেপ্টেম্বর ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৫ পিএম, ০৩ সেপ্টেম্বর ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

কর্ণাটকে ডেঙ্গুকে মহামারি ঘোষণা

ডেঙ্গুকে মহামারি ঘোষণা করলো ভারতের কর্ণাটক রাজ্য। গত এক দশকে ডেঙ্গু পরিস্থিতি এতটা খারাপ হয়নি দক্ষিণের এই রাজ্যেটিতে।

কেন মমতার ধর্ষণবিরোধী বিলের বিরোধিতা করছেন নির্যাতিতার বাবা-মা?

আর জি কর মেডিকেল কলেজ হাসপাতালের সাবেক অধ্যক্ষ সন্দীপ ঘোষকে গ্ৰেফতার এবং রাজ্যের বিধানসভায় ধর্ষণবিরোধী নতুন বিল নিয়ে মুখ খুললেন নিহত চিকিৎসকের বাবা-মা। মমতা ব্যানার্জীর আনা এই বিল নিয়ে প্রকাশ্যেই অসন্তোষ প্রকাশ করেছেন তারা।

ঘুস-দুর্নীতির অভিযোগে সৌদিতে ১৩৯ সরকারি কর্মকর্তা গ্রেফতার

সৌদি আরবে ঘুস, দুর্নীতি, ক্ষমতার অপব্যবহার ও অর্থপাচারের অভিযোগে ১৩৯ সরকারি কর্মকর্তাকে গ্রেফতার করা হয়েছে।

ইউক্রেনে রাশিয়ার হামলায় নিহত ৪১, প্রতিশোধের শপথ জেলেনস্কির

ইউক্রেনে রাশিয়ার হামলায় অন্তত ৪১ জন নিহত হয়েছেন। মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) দেশটির মধ্যাঞ্চলীয় পোল্টাভা শহরে একটি সামরিক স্থাপনায় এই হামলার ঘটনা ঘটে। ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এ তথ্য জানিয়েছেন।

গাজায় এক কিলোমিটার দীর্ঘ টানেল ধ্বংসের দাবি ইসরায়েলি বাহিনীর

দখলদার ইসরায়েলি বাহিনী দাবি করেছে যে, তারা গাজার উত্তরাঞ্চলে এক কিলোমিটার দীর্ঘ একটি টানেল নেটওয়ার্ক ধ্বংস করেছে। যুদ্ধের পরিস্থিতি সম্পর্কে হালনাগাদ তথ্যে তারা এমন দাবি করেছে। আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

তিন বছর পর এক অঙ্কে নামলো পাকিস্তানের মূল্যস্ফীতি

পাকিস্তানে মূল্যস্ফীতি বার্ষিকভিত্তিতে কমে ৯ দশমিক ৬ শতাংশে নেমেছে। এই সফলতার জন্য সরকারকে ক্রেডিট দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ।

পশ্চিমবঙ্গের বিধানসভায় ধর্ষণ-বিরোধী বিল উত্থাপন

কলকাতার আর জি কর মেডিকেল কলেজে শিক্ষানবিশ চিকিৎসক মৌমিতা দেবনাথকে ধর্ষণ ও খুনের ঘটনায় এখনও উত্তাল পুরো পশ্চিমবঙ্গ। বিচারের দাবিতে প্রতিনিয়ত পথে নামছে নাগরিক সমাজ ও চিকিৎসকরা। এমন পরিস্থিতিতে ধর্ষণ বিরোধী বিল পেশ করেছে পশ্চিমবঙ্গ সরকার। গত সোমবার (২ সেপ্টেম্বর) থেকেই শুরু হয়েছে রাজ্যের বিধানসভার বিশেষ অধিবেশন।

অনুমতি ছাড়া সোশ্যাল মিডিয়ায় পোস্ট দিতে পারবেন না সরকারি কর্মীরা

সরকারি চাকরিজীবীদের জন্য পূর্ব অনুমতি ছাড়া সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলো ব্যবহার নিষিদ্ধ করেছে পাকিস্তান। এই আদেশের বাস্তবায়ন নিশ্চিত করতে কেন্দ্রীয় সচিব ও অন্যান্য কর্মকর্তাদের কাছে একটি স্মারকলিপি পাঠিয়েছে দেশটির সংস্থাপন বিভাগ।

পর্যটকদের জন্য শুল্ক তিনগুণ বাড়াচ্ছে নিউজিল্যান্ড

পর্যটকদের জন্য শুল্ক বা প্রবেশ ফি তিনগুণ বাড়াতে যাচ্ছে নিউজিল্যান্ড। মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) দেশটির সরকার এ তথ্য জানিয়েছে। তবে তাদের এমন পদক্ষেপে পর্যটকদের সংখ্যা কমতে পারে বলে মনে করা হচ্ছে।

গ্রেফতারি পরোয়ানার মধ্যেই মঙ্গোলিয়া সফরে পুতিন

মঙ্গোলিয়ায় সফর করছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। গত বছর আন্তর্জাতিক আদালত (আইসিসি) তার ওপর গ্রেফতারি পরোয়ানা জারি করে। ওই গ্রেফতারি পরোয়ানা জারির পর প্রথমবারের মতো আইসিসির কোনো সদস্য দেশে পা রাখলেন তিনি।

ভারতে ‘আন্ডারওয়্যার গ্যাং’-এর উৎপাতে অতিষ্ঠ মানুষ

ভারতে আতঙ্ক সৃষ্টি করেছে একটি ‘আন্ডারওয়ার গ্যাং’। রাতে শুধু আন্ডারওয়্যার (অন্তর্বাস) পরে চুরি-ডাকাতিসহ নানা ধরনের অপকর্ম করে বেড়াচ্ছে এই দলটি। তাদের উৎপাতে রীতিমতো অতিষ্ঠ হয়ে উঠেছে মানুষ। এই স্বল্পবসনা ডাকাতদের ধরতে দ্রুত প্রশাসনের পদক্ষেপ দাবি করেছে তারা।

এ বছর বৈশ্বিক জিডিপিতে ১১ লাখ কোটি ডলার যোগ করতে পারে পর্যটনখাত

চলতি বছর অর্থাৎ ২০২৪ সালে প্রতি ১০ ডলারের মধ্যে এক ডলার ব্যয় হবে ভ্রমণখাতে। মানুষ খুব আগ্রহ নিয়ে হোটেল, ক্রুইজ ও ফ্লাইট বুকিং দিচ্ছে। বিশ্ব ভ্রমণ ও পর্যটন পরিষদ এক বার্ষিক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এমএসএম/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।