কর্ণাটকে ডেঙ্গুকে মহামারি ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:০৫ পিএম, ০৩ সেপ্টেম্বর ২০২৪
ফাইল ছবি

ডেঙ্গুকে মহামারি ঘোষণা করলো ভারতের কর্ণাটক রাজ্য। গত এক দশকে ডেঙ্গু পরিস্থিতি এতটা খারাপ হয়নি দক্ষিণের এই রাজ্যেটিতে।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) এক বিবৃতিতে কর্ণাটক সরকার ডেঙ্গুকে মহামারি ঘোষণা করেছে। কর্ণাটক মহামারি আইন, ২০২০ অনুযায়ী এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জানা গেছে, বসতবাড়ি, দোকান, ব্যবসায়িক প্রতিষ্ঠান কিংবা অন্য নির্মাণাধীন ভবনে মশার বংশবিস্তার রুখতে যে বিধি রয়েছে, সেগুলো ভঙ্গ করলে জরিমানাও করবে সরকার।

চলতি বছরে কর্ণাটক ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ক্রমে বেড়েছে। সরকারি হিসাবে চলতি বছরে রাজ্যটিতে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ২৪ হাজার ৫০০ ছাড়িয়ে গেছে। যা গত বছরে কর্নাটকে মোট ডেঙ্গু আক্রান্তের তুলনায় প্রায় পাঁচ হাজার বেশি।

এখন পর্যন্ত ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা উদ্বেগজনক পর্যায়ে না থাকলেও, কোনো রকম ঝুঁকি নিতে নারাজ কর্ণাটক সরকার। সেই কারণেই আগে থেকেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

সরকারি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কোনো বাড়ির মালিক বা অন্য কোনো ভবনের দায়িত্বপ্রাপ্তদের নজর রাখতে হবে বাড়ি বা ভবনের ট্যাঙ্ক, সংলগ্ন পার্ক, খেলার মাঠ বা অন্য কোনো জায়গায় মশার বংশবিস্তার হচ্ছে কি না। কোথাও কোনো অনিয়ম দেখা গেলে মালিক বা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ৪০০-২০০০ রুপি পর্যন্ত জরিমানা করা হতে পারে।

বসতবাড়িগুলোর ক্ষেত্রে শহরাঞ্চলে জরিমানার অঙ্ক ৪০০ রুপি ও গ্রামীণ এলাকায় জরিমানা হবে ২০০ রুপি করে। বাণিজ্যিক ভবনগুলের ক্ষেত্রে শহরাঞ্চলে জরিমানা হবে ১০০০ রুপি ও গ্রামাঞ্চলে ৫০০ রুপি।

সূত্র: এনডিটিভি

এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।