তিন বছর পর এক অঙ্কে নামলো পাকিস্তানের মূল্যস্ফীতি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:১১ পিএম, ০৩ সেপ্টেম্বর ২০২৪
ফাইল ছবি

পাকিস্তানে মূল্যস্ফীতি বার্ষিকভিত্তিতে কমে ৯ দশমিক ৬ শতাংশে নেমেছে। এই সফলতার জন্য সরকারকে ক্রেডিট দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ।

সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে এক বিবৃতিতে শাহবাজ শরিফ বলেন, আগস্টে পাকিস্তানের মূল্যস্ফীতি কমে ৯ দশমিক ৬ শতাংশে দাঁড়িয়েছে।

আরও পড়ুন>

পাকিস্তানের পরিসংখ্যান ব্যুরোর তথ্য অনুযায়ী, গত তিন বছরের মধ্যে এই প্রথম মূল্যস্ফীতি এক অঙ্কের ঘরে নামলো। সরকারি উদ্যোগের ফলে এটা সম্ভব হয়েছে বলেও উল্লেখ করেছেন তিনি।

২০২২ সালের মে মাসের পর থেকেই পাকিস্তানের মূল্যস্ফীতি বাড়তে থাকে অবিশ্বাস্যভাবে। গত বছরের মে মাসে এই হার বেড়ে দাঁড়ায় ৩৮ শতাংশে। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের কিছু চাহিদার কারণেও দেশটিতে মূল্যস্ফীতি বেড়ে যায়।

পাকিস্তানের পরিসংখ্যান ব্যুরো জানায়, চলতি বছরের আগস্টে মূল্যস্ফীতি দাঁড়ায় ৯ দশমিক ৬ শতাংশে। ২০২৩ সালের আগস্টে যা ছিল ২৭ দশমিক ৪ শতাংশ।

শাহবাজ বলেন, আমার লক্ষ্য হলো সাধারণ মানুষকে স্বস্তি দেওয়া। তবে আমাদের কাজ শেষ হয়নি। এখনো অনেক কিছু করার বাকি। এক্ষেত্রে বাস্তব অগ্রগতি হচ্ছে বলেও জানান তিনি।

এর আগে শনিবার (৩১ আগস্ট) জ্বালানি তেলের দাম কমিয়েছে পাকিস্তানের কেন্দ্রীয় সরকার।

সূত্র: জিও নিউজ

এমএসএম

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।