পাকিস্তান

অনুমতি ছাড়া সোশ্যাল মিডিয়ায় পোস্ট দিতে পারবেন না সরকারি কর্মীরা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:৩৬ পিএম, ০৩ সেপ্টেম্বর ২০২৪
পাকিস্তানে সোশ্যাল মিডিয়া ব্যবহারে কড়াকড়ি। ফাইল ছবি: এএফপি

সরকারি চাকরিজীবীদের জন্য পূর্ব অনুমতি ছাড়া সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলো ব্যবহার নিষিদ্ধ করেছে পাকিস্তান। এই আদেশের বাস্তবায়ন নিশ্চিত করতে কেন্দ্রীয় সচিব ও অন্যান্য কর্মকর্তাদের কাছে একটি স্মারকলিপি পাঠিয়েছে দেশটির সংস্থাপন বিভাগ।

এতে বলা হয়েছে, নতুন নিয়ম অনুযায়ী, কোনো সরকারি কর্মী পূর্ব অনুমতি ছাড়া সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোতে কথা বলতে পারবেন না। তাদের জন্য সোশ্যাল মিডিয়ায় মতামত বা বিবৃতি প্রকাশও নিষিদ্ধ করা হয়েছে।

আরও পড়ুন>>

এছাড়া, কোনো সরকারি কর্মকর্তা অননুমোদিত ব্যক্তির সঙ্গে কোনো ধরনের সরকারি নথি বা তথ্য শেয়ার করতে পারবেন না।

নির্দেশনায় বলা হয়েছে, পাকিস্তান সরকারের কোনো কর্মচারী তার রাজনৈতিক মতামতের সমর্থনে কোনো কিছু ফরোয়ার্ড করতে পারবেন না।

স্মারকলিপিতে আরও বলা হয়েছে, সরকারি কর্মচারীরা অনুপযুক্ত শব্দ ব্যবহার না করতে বাধ্য। তারা সরকারি বিষয়ে অযাচাইকৃত এবং বিভ্রান্তিকর তথ্য ছড়ানোর অংশ হতে পারেন না।

আরও পড়ুন>>

সরকারি কর্মচারীরা গণমাধ্যম বা সোশ্যাল মিডিয়ায় সরকারের ‘সুনাম নষ্ট’ করতে পারে, এমন কোনো মতামত বা তথ্য প্রকাশ করতে পারবেন না।

এমনকি, সরকারি নীতি, সিদ্ধান্ত, জাতীয় সার্বভৌমত্ব বা দেশের মর্যাদার বিরুদ্ধেও সরকারি কর্মচারীদের কোনো ধরনের মন্তব্য করা নিষিদ্ধ করেছে পাকিস্তান সরকার।

দেশটির সব বেসামরিক কর্মচারীকে এই নির্দেশনা মেনে চলার নির্দেশ দেওয়া হয়েছে। এই আদেশ লঙ্ঘনকারীদের বিরুদ্ধে ‘অসদাচরণের’ অভিযোগ আনা হতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছে সরকার।

সূত্র: জিও নিউজ
কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।