পর্যটকদের জন্য শুল্ক তিনগুণ বাড়াচ্ছে নিউজিল্যান্ড

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:২৪ পিএম, ০৩ সেপ্টেম্বর ২০২৪
নিউজিল্যান্ড। ছবি: এএফপি (ফাইল)

পর্যটকদের জন্য শুল্ক বা প্রবেশ ফি তিনগুণ বাড়াতে যাচ্ছে নিউজিল্যান্ড। মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) দেশটির সরকার এ তথ্য জানিয়েছে। তবে তাদের এমন পদক্ষেপে পর্যটকদের সংখ্যা কমতে পারে বলে মনে করা হচ্ছে।

এক বিবৃতিতে নিউজিল্যান্ড জানায়, ১ অক্টোবর থেকে আন্তর্জাতিক দর্শনার্থী, সংরক্ষণ ও পর্যটন ফি বৃদ্ধি নিউজিল্যান্ডের ৩৫ ডলার থেকে বাড়িয়ে ১০০ ডলার করা হবে।

আরও পড়ুন>

অন্যান্য বৈশ্বিক পর্যটনের মতোই নিউজিল্যান্ডেও পর্যটকদের কারণে পরিবেশ ও অবকাঠামোর ওপর প্রভাব পড়ছে। তবে ২০১৯ সালে যে ৩৫ ডলার শুল্ক পর্যটকদের জন্য নির্ধারণ করা হয়েছিল তা ক্ষয়ক্ষতি মোকাবিলায় যথেষ্ট নয়।

দেশটির সরকার মনে করছে, নতুন শুল্ক প্রতিযোগিতামূলক। তাছাড়া নিউজিল্যান্ড আগের মতোই পর্যটকের কাছে আকর্ষণীয় থাকবে বলেও আত্মবিশ্বাসী সরকার।

তবে নিউজিল্যান্ডের পর্যটন শিল্প অ্যাসোসিয়েশন মনে করছে, এমন উচ্চ শুল্কের কারণে ভ্রমণকারীরা নিরুৎসাহিত হবেন।

এদিকে বিশ্ব ভ্রমণ ও পর্যটন পরিষদ এক বার্ষিক প্রতিবেদনে জানিয়েছে, চলতি বছর অর্থাৎ ২০২৪ সালে প্রতি ১০ ডলারের মধ্যে এক ডলার ব্যয় হবে ভ্রমণখাতে।

ডব্লিউটিটিসি এর ধারণা ২০২৪ সালে বৈশ্বিক জিডিপিতে পর্যটনখাতের অবদান বার্ষিকভিত্তিতে ১২ দশমিক ১ শতাংশ বেড়ে ১১ লাখ কোটি ডলার ছাড়িয়ে যাবে, যা বৈশ্বিক মোট জিডিপির ১০ শতাংশ।

সূত্র: রয়টার্স

এমএসএম

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।