রাশিয়াজুড়ে ইউক্রেনের হামলা, ১৫৮ ড্রোন ধ্বংসের দাবি মস্কোর

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:৪৬ পিএম, ০১ সেপ্টেম্বর ২০২৪
ছবি: এএফপি

রাশিয়ার বিভিন্ন স্থানে হামলা চালিয়েছে ইউক্রেন। এক রাতে রাশিয়ার ১৫টির বেশি অঞ্চলে ড্রোন হামলা চালিয়েছে ইউক্রেনীয় বাহিনী। দুটি ড্রোন দিয়ে রাজধানী মস্কোতে হামলা চালানো হয়েছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় রোববার (১ সেপ্টেম্বর) জানিয়েছে, ইউক্রেনের ১৫৮টি ড্রোন ভূপাতিত করা হয়েছে। খবর এএফপির।

এক টেলিগ্রাম পোস্টে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ইউক্রেনের সীমান্তবর্তী কুরস্ক, ব্রায়ানস্ক, ভোরোনেজ এবং বেলগোরোদ অঞ্চলে সর্বোচ্চ সংখ্যক ১২২টি ড্রোন ধ্বংস করা হয়েছে।

এর আগে ইউক্রেনের আরও তিনটি গ্রাম দখলে নেওয়া দাবি করে রাশিয়া। শুক্রবার (৩০ আগস্ট) রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, তারা ইউক্রেনের দোনেৎস্ক, লুহানস্ক ও খারকিভ অঞ্চলের তিনটি গ্রাম দখল করেছে। ইউক্রেন রাশিয়ার সীমান্তবর্তী কুরস্ক অঞ্চলে অভিযান শুরুর কয়েক সপ্তাহ পর এই গ্রামগুলো দখলের কথা জানায় মস্কো।

এর আগে রাশিয়ার প্রায় ১ হাজার ৩০০ বর্গকিলোমিটার অর্থাৎ প্রায় ৫০০ বর্গমাইল এলাকার নিয়ন্ত্রণ নেওয়ার দাবি করে ইউক্রেন। দেশটির সেনাপ্রধান ওলেকজান্দর সিরস্কি দাবি করেন, রাশিয়ার কুরস্ক অঞ্চলের প্রায় ১ হাজার ৩০০ বর্গকিলোমিটার অর্থাৎ প্রায় ৫০০ বর্গমাইল এলাকা কিয়েভের নিয়ন্ত্রণে এসেছে।

এছাড়া ওই অঞ্চলের অন্তত ১০০টি রুশ স্থাপনার দখলও নিয়েছে ইউক্রেন। সিরস্কি জানিয়েছেন, কুরস্কে গত কয়েক দিনের অভিযানে তারা রাশিয়ার ৫৯৪ জন সেনাকে আটক করেছেন।

রাশিয়া-ইউক্রেন সীমান্তসংলগ্ন অঞ্চলে তিন সপ্তাহ ধরে অভিযান চালাচ্ছে ইউক্রেনের সেনারা। ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে পূর্ণ মাত্রায় রুশ আক্রমণ শুরু করার পর থেকে এটিই রুশ ভূখণ্ডে ইউক্রেনীয় সেনাদের সবচেয়ে গভীর এবং সবচেয়ে উল্লেখযোগ্য অনুপ্রবেশ। মূলত ২০২২ সালে রুশ বাহিনী ইউক্রেনে আগ্রাসন শুরু করার পর থেকে ইউক্রেন প্রায় দুই সপ্তাহ ধরে রাশিয়ার ভূখণ্ডে এই হামলা চালিয়ে যাচ্ছে।

এদিকে ইউক্রেনের বিমান বাহিনীর কমান্ডারকে বরখাস্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। রাশিয়ার বোমা হামলার ঘটনায় পশ্চিমা অংশীদারদের কাছ থেকে পাওয়া একটি এফ-১৬ যুদ্ধবিমান বিধ্বস্ত হওয়ার চারদিন পর এমন পদক্ষেপ নেওয়া হয়। ওই দুর্ঘটনায় যুদ্ধবিমানের পাইলট নিহত হয়েছেন।

স্থানীয় সময় শুক্রবার ইউক্রেনীয় সরকারের একটি ওয়েবসাইটে মিকোলা ওলেশচুককে বরখাস্ত করার বিষয়টি প্রকাশ করা হয়। এর কিছু সময় পরেই জেলেনস্কি এক ঘোষণায় বলেন, মানুষকে আমাদের রক্ষা করতে হবে। কর্মীদের রক্ষা করতে হবে। আমাদের সব সৈন্যর দেখভাল করতে হবে। তিনি আরও বলেন, ইউক্রেনের সেনাবাহিনীর কমান্ড স্তরকে শক্তিশালী করতে হবে।

টিটিএন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।