সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৩০ আগস্ট ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৯ পিএম, ৩০ আগস্ট ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ইউনূস-শাহবাজ ফোনালাপ, ঘনিষ্ঠভাবে কাজ করার প্রত্যয়

ফোনালাপে উভয় নেতা একমত হন যে, দুই দেশের সার্বিক অগ্রগতি ও সমৃদ্ধির জন্য ঘনিষ্ঠভাবে কাজ করার প্রয়োজন রয়েছে। এছাড়া বৃহত্তর আঞ্চলিক সহযোগিতা দক্ষিণ এশিয়ার জনগণের জীবনযাত্রার উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে বলেও একমত হন তারা।

বাংলাদেশে বন্যা, আবারও নিজেদের নির্দোষ দাবি করলো ভারত

শুক্রবার (৩০ আগস্ট) এক সংবাদ সম্মেলনে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জসওয়াল বলেন, বাংলাদেশের বন্যা পরিস্থিতি নিয়ে সিএনএনের প্রতিবেদন আমাদের নজরে এসেছে। প্রতিবেদনটি বিভ্রান্তিকর ও আসলে সত্য নয়। বন্যা পরিস্থিতি নিয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে যেসব বক্তব্য দেওয়া হয়েছিল, সিএনএনের প্রতিবেদনে সেসব এড়িয়ে যাওয়া হয়েছে।

শেখ হাসিনাকে নিয়ে ভারতের সামনে এখন যেসব রাস্তা খোলা

প্রথমত, বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রীর জন্য তৃতীয় কোনো দেশে আশ্রয়ের ব্যবস্থা করা, যেখানে তিনি নিরাপদে ও সুরক্ষিত পরিবেশে থাকার নিশ্চয়তা পাবেন। দ্বিতীয়ত, শেখ হাসিনাকে রাজনৈতিক আশ্রয় (পলিটিক্যাল অ্যাসাইলাম) দিয়ে ভারতেই রেখে দেওয়া। তৃতীয়ত কিছুদিন পরে উপযুক্ত পরিস্থিতি এলে বাংলাদেশে শেখ হাসিনার ‘রাজনৈতিক প্রত্যাবর্তনে’র জন্যও ভারত চেষ্টা করতে পারে।

আওয়ামী লীগ নেতা পান্নাকে শ্বাসরোধে হত্যা করা হয়: এনডিটিভি

ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও পিরোজপুর জেলা আওয়ামী লীগের সদস্য ইসহাক আলী খান পান্নার মরদেহ পাওয়া গেছে ভারতের মেঘালয়ে। বৃহস্পতিবার (২৯ আগস্ট) মেঘালয় পুলিশ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, পোস্টমর্টেম রিপোর্ট থেকে বোঝা যায়, পান্নাকে শ্বাসরোধ করে হত্যা করা হয়েছে। কাছে থাকা পাসপোর্ট দেখে তার পরিচয় নিশ্চিত হয় পুলিশ।

পাকিস্তানের সঙ্গে আলোচনার যুগ শেষ: ভারতের পররাষ্ট্রমন্ত্রী

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেন, জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা নিয়ে যে উত্তেজনা শুরু হয়েছিল, তা এখন শেষ হয়েছে। এখন পাকিস্তানের সঙ্গে সম্পর্কের প্রসঙ্গ উঠছে। তারা বারবার আন্তর্জাতিক সীমান্তে সন্ত্রাসমূলক কর্মকাণ্ড ঘটিয়ে ভারতকে আলোচনার টেবিলে বসানোর চেষ্টা করেছে। কিন্তু সন্ত্রাসবাদ প্রসঙ্গে ভারত কখনই আলোচনায় বসবে না। পাকিস্তানের সঙ্গে নিরবচ্ছিন্ন সংলাপের যুগ শেষ।

এমপি আনার হত্যা মামলা: পরবর্তী শুনানি ১৩ সেপ্টেম্বর

বাংলাদেশের ঝিনাইদহ-৪ আসনের সাবেক সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার হত্যা মামলার পরবর্তী শুনানি ১৩ সেপ্টেম্বর ধার্য করা হয়েছে। ভারতের পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনা জেলার বারাসাত নগর দায়রা আদালতের বিচারপতি শুভঙ্কর বিশ্বাস এই নির্দেশ দেন।

ভারত-পাকিস্তান উপকূলে ধেয়ে আসছে বিরল ঘূর্ণিঝড়

ঘূর্ণিঝড়ের নাম দেওয়া হয়েছে ‘আসনা’। ভারত ও পাকিস্তানের একাধিক সংবাদমাধ্যমের প্রতিবেদন থেকে জানা গেছে, আরবসাগরে ১৯৬৪ সালের পর এটাই হতে যাচ্ছে দ্বিতীয় আগস্ট ঝড়। শুধু তাই নয়, বিগত ৮০ বছরের মধ্যে এটি হবে চতুর্থ বিরল পরিস্থিতি যেখানে স্থলভাগ থেকে সমুদ্রে পৌঁছনোর মধ্যেই ঘূর্ণিঝড় সক্রিয় হবে।

ভেঙে পড়লো শিবাজির ভাস্কর্য, ‘মাথা নত’ করে ক্ষমা চাইলেন মোদী

মহারাষ্ট্রের পালঘরে একটি অনুষ্ঠানে যোগ দিয়ে মোদী বলেন, আমি শিবাজী মহারাজ ও তার ভাস্কর্য ভেঙে পড়ায় যাদের ভাবাবেগে আঘাত লেগেছে, তাদের সবার কাছে ক্ষমা চাইছি। যারা শিবাজীকে তাদের দেবতা বলে মনে করেন ও ভাস্কর্য ভেঙে পড়ায় আহত হয়েছেন, তাদের কাছে আমি মাথা নত করে ক্ষমা চাইছি। আমাদের কাছে আমাদের দেবতার চেয়ে বড় কিছুই নয়।

গাজায় শিশুদের পোলিও টিকা দিতে ৯ ঘণ্টা করে বন্ধ থাকবে লড়াই

গাজায় শিশুদের পোলিও টিকা দেওয়ার জন্য লড়াইয়ে ‘মানবিক বিরতি’ দিতে রাজি হয়েছে ইসরায়েল। শুক্রবার (৩০ আগস্ট) এ কথা জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থাটির জ্যেষ্ঠ কর্মকর্তা রিক পিপারকর্ন বলেছেন, গাজা উপত্যকার প্রায় ৬ লাখ ৪০ হাজার শিশুকে পোলিও টিকা দেওয়ার লক্ষ্যে আগামী রোববার থেকে এই কর্মসূচি শুরু হবে।

এসএএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।