এশিয়ায় ফোর্বসের সেরা ১০০ স্টার্টআপের তালিকায় বাংলাদেশের দুটি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:৪৯ পিএম, ২৮ আগস্ট ২০২৪
ছবি: সংগৃহীত

এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সম্ভাবনাময় ১০০ নতুন উদ্ভাবনী উদ্যোগ (স্টার্টআপ) ও ছোট প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করেছে বিশ্বখ্যাত মার্কিন সাময়িকী ফোর্বস। ‘ফোর্বস এশিয়া ১০০ টু ওয়াচ’ নামে এই তালিকায় কৃষি এবং উৎপাদন ও শক্তি- এ দুই বিভাগে স্থান পেয়েছে বাংলাদেশি স্টার্টআপ আইফার্মার ও টাইগার নিউ এনার্জি।

সোমবার (২৬ আগস্ট) এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সম্ভাবনাময় ছোট প্রতিষ্ঠান ও স্টার্টআপগুলোর নাম তুলে ধরে ফোর্বস। বিনিয়োগকারীদের মনোযোগ আকর্ষণ ও বিনিয়োগ পাওয়ার ওপর ভিত্তি করে সেরা ১০০টি স্মার্টআপকে নির্বাচিত করে তারা।

চতুর্থবারের মতো প্রকাশিত এ তালিকায় ভারতের সর্বোচ্চ ২০টি স্টার্টআপ রয়েছে। এরপরে রয়েছে সিঙ্গাপুরের ১৫টি, চীনের ১০টি, জাপানের ৯টি ও ইন্দোনেশিয়ার ৮টি স্টার্টআপ।

আইফার্মার সম্পর্কে ফোর্বসের ওয়েবসাইটে বলা হয়েছে, কৃষিভিত্তিক স্টার্টআপ আইফার্মার বাংলাদেশি কৃষকদের পাইকারি বিক্রেতাদের সঙ্গে যোগাযোগের সুযোগ দেওয়ার পাশাপাশি বিভিন্ন সেবামূলক পরামর্শ দিয়ে থাকে। বীজ, কীটনাশক, সার ও ফিডের মতো কৃষি উপকরণ সরবরাহ করে প্রতিষ্ঠানটি।

প্রতিষ্ঠানটির ‘সফল’ অ্যাপ গুগল প্লে স্টোর থেকে ১০ হাজারেরও বেশি বার ডাউনলোড করা হয়েছে। ২০২২ সালে আইফার্মার আইডিএলসি ভেঞ্চারসের নেতৃত্বে ২১ লাখ মার্কিন ডলার বিনিয়োগ পেয়েছে। স্টার্টআপটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে দায়িত্ব পালন করছেন ফাহাদ ইফাজ।

এদিকে, বাংলাদেশে বৈদ্যুতিক গাড়ির জন্য ১০০টিরও বেশি ব্যাটারি-সোয়াপিং স্টেশন পরিচালনা করছে টাইগার নিউ এনার্জি নামের স্টার্টআপটি। এটির ব্যাটারি বৈদ্যুতিক থ্রি-হুইলার, গাড়ি ও অন্যান্য যানবাহনে ব্যবহার করা হয়। ২০২৩ সালের জুন মাসে স্টার্টআপটি ১০ লাখ মার্কিন ডলার বিনিয়োগ সংগ্রহ করে।

টাইগার নিউ এনার্জির সিইও হিসেবে দায়িত্ব পালন করছেন চীনা বংশোদ্ভূত নিকোল মাও। নিকোল ২০২১ সালে হার্ভার্ড বিজনেস স্কুল থেকে পড়ালেখা শেষ করে বাংলাদেশে আসেন ও ২০২২ সালে টাইগার নিউ এনার্জি প্রতিষ্ঠা করেন।

সূত্র: ফোর্বস

এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।