নিহত ৪০ হাজার ফিলিস্তিনি একসঙ্গে দাঁড়ালে কেমন হতো দেখতে?

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৮ পিএম, ২৭ আগস্ট ২০২৪
প্রতীকী ছবি

গাজায় বর্বরোচিত আগ্রাসন চালিয়ে গত ১০ মাসে ৪০ হাজারের বেশি ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েল। নিহতদের মধ্যে প্রায় ১৭ হাজারই শিশু। পরিসংখ্যান বলছে, গাজার ২ দশমিক ৬ শতাংশ শিশুই এখন মৃত।

গত ৭ অক্টোবরের পর থেকে গাজায় প্রতিদিন অন্তত ৫৩ শিশুকে হত্যা করেছে ইসরায়েল। এই সময়ে দৈনিক গড়ে ৭২ জন ফিলিস্তিনি নারী-পুরুষ প্রাণ হারিয়েছেন দখলদারদের হামলায়।

এখনো নিখোঁজ রয়েছেন আরও অন্তত ১০ হাজার গাজাবাসী। ধারণা করা যায়, তাদের কেউই আর বেঁচে নেই।

আরও পড়ুন>>

এখন কল্পনা করুন তো, ৪০ হাজার মানুষ একসঙ্গে দাঁড়ালে কেমন হতো দেখতে?

নিউইয়র্ক সিটির ম্যাডিসন স্কয়ার গার্ডেন যুক্তরাষ্ট্রের একটি ঐতিহ্যবাহী ইনডোর অ্যারেনা। এর মোট ধারণক্ষমতা ১৯ হাজার ৫০০ জন। অর্থাৎ, গাজায় নিহত মানুষদের দিয়ে ম্যাডিসন স্কয়ার গার্ডেন দু’বার পুরোপুরি ভরে ফেলা যেতো।

প্যারিসে যদি ৪০ হাজার মানুষ একে অপরের সঙ্গে গা ঘেঁষে দাঁড়িয়ে থাকে, তাহলে প্রথম ব্যক্তি নটরডেমে এবং শেষ ব্যক্তিটি থাকবে ভার্সাইতে। আর লাইনটি হবে ২৪ কিলোমিটার দীর্ঘ।

যদি ৪০ হাজার মানুষ একটু দূরত্বে দাঁড়িয়ে হাতে হাত ধরে মানববন্ধন তৈরি করে, তাহলে তারা পুরো ম্যানহাটন দ্বীপকে ঘিরে ফেলতে পারে।

ঘণ্টায় পাঁচ কিলোমিটার বেগে হাঁটলে সেই মানববন্ধনের শুরু থেকে শেষ পর্যন্ত যেতে একজন মানুষের অন্তত ১২ ঘণ্টা সময় লাগবে।

আর ওই ৬০ কিলোমিটারের মানবন্ধনটি পেরোতে ৫০ কিলোমিটার বেগে চলা কোনো গাড়ির সময় লাগবে এক ঘণ্টারও বেশি।

সূত্র: আল-জাজিরা
কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।