ইরানে প্রকাশ্যে ২০ বছর বয়সী তরুণের ফাঁসি কার্যকর

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:৪৮ এএম, ২৭ আগস্ট ২০২৪
ফাইল ছবি

ইরানে ২০ বছর বয়সী এক তরুণের মৃত্যুদণ্ড প্রকাশ্যে কার্যকর করা হয়েছে। সোমবার (২৬ আগস্ট) দুই বছর আগে এক আইনজীবীকে হত্যার দায়ে ওই তরুণের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ফরাসি বার্তাসংস্থা এএফপি।

ইরানের বিচার বিভাগের অনলাইন ওয়েবসাইট মিজান জানিয়েছে, উত্তর সেমনান প্রদেশের শাহরৌদ শহরে সোমবার সকালে ইসলামি শরিয়া আইন অনুযায়ী ওই হত্যাকারীর ফাঁসি কার্যকর করা হয়।

ইরানের সরকারি বার্তা সংস্থা আইআরএনএ বলেছে, আদালতে ওই তরুণ স্বীকারোক্তি দিয়েছিলেন যে এক আইনজীবীকে হত্যা করার জন্য তাকে ভাড়া করা হয়েছিল। তবে কে বা কারা তাকে ভাড়া করেছিল, সে ব্যাপারে বিস্তারিত কিছু বলেননি তিনি।

ইরানে প্রকাশ্যে মৃত্যুদণ্ড বেশ বিরল। দেশটিতে বেশির ভাগ মৃত্যুদণ্ডই কারাগারের ভেতর সম্পন্ন করা হয়।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালসহ আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলো বলছে, চীন ছাড়া বিশ্বের অন্য যেকোনো দেশের তুলনায় ইরানে মৃত্যুদণ্ড বেশি কার্যকর করা হয়। গত বুধবারেও ইরান এক প্রচারকের মৃত্যুদণ্ড কার্যকর করেছে। ওই প্রচারকের বিরুদ্ধে তার এক সেবাগ্রহিতাকে ধর্ষণের অভিযোগ প্রমাণিত হয়েছিল।

সূত্র: এএফপি

এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।