সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৬ আগস্ট ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৭ পিএম, ২৬ আগস্ট ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

একদিনেই ১১ লাখ কিউসেক পানি ছাড়লো ভারত

এবার ফারাক্কা বাঁধের সব কয়টি গেটের মুখ খুলে দিয়েছে ভারত। সোমবার (২৬ আগস্ট) একদিনেই এই বাঁধ থেকে ছাড়া হয়েছে ১১ লাখ কিউসেক পানি (১ কিউসেক মানে প্রতি সেকেন্ডে ২৮.৩২ লিটারের সমান)। কর্তৃপক্ষের দাবি, পানি না ছাড়লে বাঁধের মারাত্মক ক্ষতি হতো। এ কারণে বাধ্য হয়েই বাঁধের মুখ খুলে দিতে হয়েছে।

ভারী বৃষ্টির শঙ্কায় ত্রিপুরাসহ ভারতের ৯ রাজ্যে ‘রেড অ্যালার্ট’

ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের আশঙ্কায় ভারতের বিভিন্ন রাজ্যে লাল সতর্কতা (রেড অ্যালার্ট) জারি করেছে ভারতীয় আবহাওয়া দপ্তর (আইএমডি)। এই তালিকায় নাম রয়েছে ত্রিপুরারও। সীমান্তবর্তী এই ভারতীয় রাজ্যটিতে সাম্প্রতিক রেকর্ড বৃষ্টিপাত এবং তার জেরে বাঁধের মুখ খোলার ঘটনায় বন্যা পরিস্থিতির অবনতি হয় প্রতিবেশী বাংলাদেশে।

ভারতে এবার ধর্ষণের শিকার ৭০ বছরের বৃদ্ধা

ভারতে এবার ধর্ষণের শিকার হলেন ৭০ বছরের এক বৃদ্ধা। নিজের বাড়িতেই এমন বর্বরোচিত নির্যাতনের শিকার হন তিনি। এই ঘটনায় অভিযুক্ত ২৯ বছর বয়সী এক যুবককে গ্রেফতার করেছে পুলিশ। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, ভুক্তভোগী বৃদ্ধা কেরালার কায়মকুলম এলাকার বাসিন্দা। আর অভিযুক্ত ধনেশের বাড়ি কানাকাকুন্নু এলাকায়।

আন্দোলনের ভয়ে ব্যারিকেড বসছে পাকিস্তানের রাজধানীতে

পাকিস্তানে পার্লামেন্ট ভবনের সামনে সোমবার (২৬ আগস্ট) বিক্ষোভের ঘোষণা দিয়েছেন ইউটিলিটি স্টোরস করপোরেশনের (ইউএসসি) কর্মকর্তা-কর্মচারীরা। সেই আন্দোলনের ভয়ে পুরো ‘রেড জোন’ ঘিরে ফেলার উদ্যোগ নিয়েছে ইসলামাবাদ প্রশাসন। তার জন্য বিপুল সংখ্যক পুলিশ সদস্যের পাশাপাশি নেওয়া হচ্ছে ৯৭টি শিপিং কনটেইনারও।

পাকিস্তানের বেলুচিস্তানে বন্দুকধারীদের হামলায় নিহত বেড়ে ৬০

পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের কিছু পুলিশ স্টেশন, রেললাইন ও মহাসড়কে যানবাহনে একযোগে হামলা চালিয়েছে স্থানীয় বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীর সদস্যরা। এতে নিহতের সংখ্যা বেড়ে ৬০ জনেরও বেশিতে দাঁড়িয়েছে। সোমবার (২৬ আগস্ট) দেশটির সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

কিয়েভজুড়ে দফায় দফায় বিস্ফোরণ

ইউক্রেনের রাজধানী কিয়েভজুড়ে দফায় দফায় বিস্ফোরণের ঘটনা ঘটেছে। স্থানীয় সময় সোমবার (২৬ আগস্ট) সকালে কমপক্ষে সাত দফা বিস্ফোরণের খবর পাওয়া গেছে। রুশ বাহিনীর অব্যাহত বিমান হামলার কারণে ইউক্রেনজুড়ে ইতোমধ্যেই সতর্কতা জারি রয়েছে।

হিজবুল্লাহ কতটা শক্তিশালী?

ইসরায়েল এবং হিজবুল্লাহর মধ্যে নতুন করে উত্তেজনা শুরু হয়েছে। একদিকে হিজবুল্লাহকে লক্ষ্য করে বিমান হামলা চালাচ্ছে ইসরায়েলি সামরিক বাহিনী। অপরদিকে পাল্টা জবাব হিসেবে হিজবুল্লাহও দফায় দফায় রকেট ছুড়ছে। ফলে দু’পক্ষের মধ্যে নতুন করে যুদ্ধের শঙ্কা তৈরি হয়েছে।

থাইল্যান্ডে আকস্মিক বন্যা, মৃত ২২

থাইল্যান্ডে মৌসুমি ভারী বৃষ্টিপাতের কারণে সৃষ্ট আকস্মিক বন্যায় অন্তত ২২ জন প্রাণ হারিয়েছেন। সোমবার (২৬ আগস্ট) দেশটির দুর্যোগবিষয়ক কর্মকর্তারা এই তথ্য জানিয়েছেন। তারা আরও জানিয়েছেন, চলতি সপ্তাহে আরও বেশি এলাকায় বন্যার বিস্তার ঘটতে পারে।

বুরকিনা ফাসোতে সশস্ত্র হামলায় নিহত দুই শতাধিক

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোতে সশস্ত্র হামলায় ২০০ জনের বেশি মানুষ নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ১৪০ জন। এই হামলার দায় স্বীকার করেছে আল কায়দা সংশ্লিষ্ট সশস্ত্র গোষ্ঠী জামায়াত নুসরাত আল-ইসলাম ওয়াল-মুসলিমিন (জেএনআইএম)।

এসএএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।