থাইল্যান্ডে আকস্মিক বন্যা, মৃত ২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:৫৯ পিএম, ২৬ আগস্ট ২০২৪
থাইল্যান্ডে আকস্মিক বন্যা/ ছবি: সংগৃহীত

থাইল্যান্ডে মৌসুমি ভারী বৃষ্টিপাতের কারণে সৃষ্ট আকস্মিক বন্যায় অন্তত ২২ জন প্রাণ হারিয়েছেন। সোমবার (২৬ আগস্ট) দেশটির দুর্যোগবিষয়ক কর্মকর্তারা এই তথ্য জানিয়েছেন। তারা আরও জানিয়েছেন, চলতি সপ্তাহে আরও বেশি এলাকায় বন্যার বিস্তার ঘটতে পারে।

থাইল্যান্ড সরকারের দুর্যোগ প্রতিরোধ ও প্রশমন বিভাগের কর্মকর্তারা এক বিবৃতিতে জানিয়েছেন, এই বন্যায় অন্তত ১৯ জন আহত হয়েছেন ও দেশের ১৩টি প্রদেশে অন্তত ৩০ হাজার পরিবার বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছেন। উল্লেখ্য, দেশটিতে বিগত ১০ দিন ধরে এই বন্যা চলছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, নিহতদের মধ্যে ১০ জন মারা গেছেন ভূমিধসের কারণে। এই ১০ জনের মধ্যে বেশ কয়েকজন পর্যটকও ছিলেন। তবে তাঁরা সংখ্যায় কতজন সে বিষয়ে কোনো তথ্য দেয়নি থাই সরকার। উল্লেখ্য, থাইল্যান্ডের বিখ্যাত পর্যটন এলাকা ফুকেটে এই ভূমিধসের ঘটনা ঘটে।

থাই সরকারের দুর্যোগ প্রতিরোধ ও প্রশমন বিভাগের বিবৃতিতে বলা হয়েছে, দেশের উত্তর ও উত্তর-পূর্বের অন্তত ৩১টি প্রদেশ আগামী বৃহস্পতিবারের মধ্যে সম্ভাব্য আকস্মিক বন্যার মুখোমুখি হতে পারে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, দুর্যোগ প্রতিরোধ ও প্রশমন বিভাগ স্থানীয় কর্তৃপক্ষকে আবহাওয়া নিবিড়ভাবে পর্যবেক্ষণ করার নির্দেশ দেওয়া হয়েছে। সেই সঙ্গে উদ্ধারকারী দল ও সরঞ্জাম প্রস্তুত রাখতে বলা হয়েছে।

এদিকে, থাইল্যান্ডের নাখোন রাতচাসিমার পাক চোং জেলায় নির্মাণাধীন একটি উচ্চগতির ট্রেন টানেলে মাটি ধসে পড়ার কারণে আজ সোমবার দুই চীনা নাগরিক এবং মিয়ানমারের এক নাগরিকসহ আরও তিন শ্রমিক নিখোঁজ হয়েছেন।

উল্লেখ্য, থাইল্যান্ডে বার্ষিক মৌসুমি বৃষ্টিপাতের অভিজ্ঞতা থাকলেও মানবসৃষ্ট জলবায়ু পরিবর্তনের কারণে তীব্র আবহাওয়ার ধরন ধ্বংসাত্মক বন্যাকে আরও বেশি আশঙ্কাজনক করে তুলতে পারে।

সূত্র: এএফপি

এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।