সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৪ আগস্ট ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:০২ পিএম, ২৪ আগস্ট ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বাংলাদেশকে বন্যা মোকাবিলায় সহায়তার প্রস্তাব পাকিস্তানের
বাংলাদেশে সাম্প্রতিক বন্যার ভয়াবহ প্রভাব মোকাবিলায় সহায়তার প্রস্তাব দিয়েছে পাকিস্তান। গত শুক্রবার (২৩ আগস্ট) বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের কাছে পাঠানো এক চিঠিতে এই প্রস্তাব দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ।

বাংলাদেশসহ ১৩ দেশে কমেছে প্রকৌশল পণ্য রপ্তানি, ক্ষতির শঙ্কায় ভারত
চলতি বছরের প্রথম চার মাসে বাংলাদেশে ভারতের প্রকৌশল (ইঞ্জিনিয়ারিং) পণ্য রপ্তানি কমেছে নয় শতাংশ। একইসঙ্গে ইতালি, কোরিয়া, নেপালের মতো দেশগুলোতেও কমেছে ভারতীয় পণ্যের চাহিদা। শুক্রবার (২৩ আগস্ট) ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দুর এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

রাতভর ইসরায়েলি হামলায় ৩৭ ফিলিস্তিনি নিহত
গাজায় রাতভর হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এতে কমপক্ষে ৩৭ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এর মধ্যে অধিকাংশই দক্ষিণ এবং মধ্য গাজার বাসিন্দা। বেশ কিছু মেডিক্যাল সূত্র নিশ্চিত করেছে যে, নিহতদের মধ্যে ৩২ জনের মরদেহ খান ইউনিসের নাসের হাসপাতালে নিয়ে আসা হয়েছে।

ইসরায়েলি বাহিনীকে লক্ষ্য করে ৩ ফিলিস্তিনি গোষ্ঠীর হামলা
ইসরায়েলি বাহিনীর ওপর হামলা চালিয়েছে ফিলিস্তিনের তিনটি সশস্ত্র গোষ্ঠী। স্থানীয় সময় শুক্রবার গাজা সিটির জেইতুন এলাকায় এসব হামলা চালানো হয়। যুদ্ধবিষয়ক একটি পর্যবেক্ষণ সংস্থা জানিয়েছে, হামাসের সঙ্গে যৌথভাবে হামলা চালিয়েছে প্যালেস্টাইন ইসলামিক জিহাদ এবং আল আকসা মার্টিয়ার্স ব্রিগেডস।

সৌদি আরবে ভারী বৃষ্টি, তলিয়ে গেছে রাস্তাঘাট
সৌদি আরবে ভারী বৃষ্টির কারণে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। এতে তলিয়ে গেছে রাস্তাঘাট। প্রকাশিত ছবিতে দেখা গেছে, রাস্তায় অনেক গাড়ি পানিতে ডুবে গেছে।

ব্রাজিলের সাও পাওলোতে ছড়িয়ে পড়েছে দাবানল
ব্রাজিলের সাও পাওলো রাজ্যজুড়ে দাবানল ছড়িয়ে পড়েছে। ৩০ শহরে উচ্চ সতর্কতা জারি করা হয়েছে। দাবানলের কারণে সেখানের আকাশ কালো ধোঁয়ায় ঢেকে গেছে।

ঘূর্ণিঝড়ের প্রভাবে পশ্চিমবঙ্গে আরও বৃষ্টিপাতের শঙ্কা
বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ে দানা বেঁধেছে। এর জেরে পশ্চিমবঙ্গ ও সংলগ্ন ঝাড়খণ্ডে রয়েছে নিম্নচাপ। ফলে শনিবার (২৪ আগষ্ট) সকাল থেকে গোটা রাজ্যে আকাশের মুখ ভারি। কলকাতাসহ উত্তরবঙ্গে আবারও বৃষ্টিপাতের আশঙ্কা করা হচ্ছে। আগামী তিন-চার দিন পশ্চিমবঙ্গ জুড়ে বজ্রবিদ্যুৎসহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

শিক্ষার্থীরা বিক্ষোভে যোগ দেওয়ায় স্কুলে স্কুলে মমতা সরকারের নোটিশ
কলকাতার আর জি কর মেডিকেল কলেজ হাসপাতালের শিক্ষানবিশ চিকিৎসক মৌমিতা দেবনাথকে ধর্ষণ ও খুনের ঘটনায় পশ্চিমবঙ্গসহ পুরো ভারতই উত্তাল হয়ে উঠেছে। এ ঘটনায় ক্ষোভ জানিয়ে রাজপথে নেমে এসেছে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

মমতার পদত্যাগ দাবিতে বিজেপির বিক্ষোভ
আরজিকর মেডিকেল কলেজ ও হাসপাতালে এক নারী চিকিৎসকের অস্বাভাবিক মৃত্যুর ঘটনায় মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর পদত্যাগের দাবিতে অনড় রাজ্যের প্রধান বিরোধীদল বিজেপি।

জার্মানিতে উৎসবে ছুরি হামলা, বেশ কয়েক জন হতাহত
জার্মানির সোলিংজেন শহরের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আয়োজিত ‘বৈচিত্র্যের উৎসব’ লক্ষ্য করে একটি ছুরি হামলা হয়েছে। এতে বেশ কয়েকজন হতাহত হয়েছেন।

দেশে দেশে ছড়িয়ে পড়ছে এমপক্স ভাইরাস
আফ্রিকা এবং এর বাইরে বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে এমপক্স ভাইরাস। উগান্ডায় দুজন এমপক্স ভাইরাসের ক্লেড ১বি ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, আক্রান্তদের মধ্যে একজন ট্রাকচালক। তাদের দুজনকেই এনতেবের একটি হাসপাতালে আইসোলেশনে রাখা হয়েছে।

কেএএ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।