সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৩ আগস্ট ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:০৭ পিএম, ২৩ আগস্ট ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

পাকিস্তানে দ্বিতীয় এমপক্স রোগী শনাক্ত

পাকিস্তানে দ্বিতীয় এমপক্স রোগী শনাক্ত হয়েছে। ভাইরাসটিতে আক্রান্ত ওই রোগী উপসাগরীয় একটি দেশ থেকে পেশোয়ারে এসেছিলেন। দেশটির জাতীয় স্বাস্থ্যসেবা বিভাগ এত তথ্য নিশ্চিত করেছে।

ডিসেম্বরের পর ষষ্ঠবারের মতো আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত

দক্ষিণপশ্চিম আইসল্যান্ডের একটি আগ্নেয়গিরিতে ডিসেম্বরের পর ষষ্ঠবারের মতো অগ্ন্যুৎপাতের ঘটনা ঘটেছে। দেশটির আবহাওয়া বিভাগ এ তথ্য জানিয়েছে।

চিকিৎসার জন্য ভারত যাওয়া কমেছে ৫০ শতাংশ পর্যন্ত

রাজনৈতিক সংকটের পর বাংলাদেশ থেকে ভারতে চিকিৎসার জন্য যাওয়া ৫০ শতাংশ পর্যন্ত কমেছে। দেশটির চেইন হাসপাতালগুলোর নির্বাহী কর্মকর্তারা এ সব তথ্য জানিয়েছেন।

প্রথমবার ইউক্রেন সফরে মোদী, জেলেনস্কির সঙ্গে সাক্ষাৎ

১০ ঘণ্টার রেলযাত্রার শেষে সাত ঘণ্টার কিয়েভ সফর। আবার ১০ ঘণ্টার রেলযাত্রায় প্রত্যাবর্তন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পূর্ব ইউরোপ সফরের তৃতীয় দিন কাটতে চলেছে এই রুটিনেই।

নেপালে যাত্রীবাহী বাস নদীতে, মৃত ১৪ ভারতীয়

নেপালে নদীতে পড়ে গেলো যাত্রীবোঝাই একটি বাস। বাসে যে ৪০ জন যাত্রী ছিলেন, তারা প্রত্যেকেই ভারতীয় বলে জানা গেছে। এই ঘটনায় এরই মধ্যে অন্তত ১৪ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ১৬ জন।

জানা গেলো ইব্রাহিম রাইসির হেলিকপ্টার বিধ্বস্ত হওয়ার কারণ

চলতি বছরের মে মাসে হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হন ইরানের সাবেক প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। তার হেলিকপ্টার দুর্ঘটনার বিষয়ে চূড়ান্ত প্রতিবেদন দাখিল করেছে তদন্ত কমিটি। এতে দুর্ঘটনার পেছনে দুর্যোগপূর্ণ আবহাওয়া এবং অতিরিক্ত যাত্রীর ওজন- এই দুটি কারণকে দায়ী করা হয়েছে।

পাকিস্তানে দস্যুদের হামলায় ১২ পুলিশ সদস্য নিহত

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে দস্যুদের হামলায় ১২ পুলিশ সদস্য নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও সাতজন। বৃহস্পতিবার (২২ আগস্ট) প্রদেশটির রহিম ইয়ার খান এলাকার কাচা শহরে এ হামলা ঘটে।

আনুষ্ঠানিকভাবে দলীয় মনোনয়ন নিলেন কমলা হ্যারিস

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী হিসেবে আনুষ্ঠানিকভাবে দলীয় মনোনয়ন নিলেন দেশটির বর্তমান ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। স্থানীয় বৃহস্পতিবার (২২ আগস্ট) শিকাগোয় দলের চার দিনের জাতীয় সম্মেলনের শেষে রাতে তিনি চূড়ান্তভাবে মনোনয়ন গ্রহণ করেন।

ত্রিপুরায় বন্যায় অন্তত ১৯ জনের মৃত্যু, জলাবদ্ধ ১৭ লাখ মানুষ

গত কয়েক দিন ধরে রেকর্ড ভারী বৃষ্টিপাত হয়ে চলেছে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য ত্রিপুরায়। ব্যাপক বৃষ্টিপাতের কারণে সৃষ্ট বন্যায় রাজ্যটিতে এখন পর্যন্ত ১৯ জনের মৃত্যু হয়েছে, যাদের মধ্যে নারী-শিশুও রয়েছে। তাছাড়া, রাজ্যটিতে বন্যায় ক্ষতিগ্রস্ত লোকের সংখ্যা ছাড়িয়ে গেছে ১৭ লাখ। ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে ফসলের।

এমএসএম/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।