রাশিয়া থেকে তেল আমদানিতে চীনকে ছাড়িয়ে গেলো ভারত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:১৬ পিএম, ২২ আগস্ট ২০২৪
ছবি: এএফপি (ফাইল)

রাশিয়া থেকে জ্বালানি তেল কেনার ক্ষেত্রে জুলাই মাসে চীনকে পেছনে ফেলেছে ভারত। এর অন্যতম কারণ হলো কম লাভের কারণে চীনের পরিশোধনকারীরা তেল কেনা কমিয়েছে। আমদানি তথ্য বিশ্লেষণ করে এমন পরিসংখ্যান পাওয়া গেছে।

ভারত তার মোট আমদানির ৪৪ শতাংশ কাভার করেছে রাশিয়া থেকে। দেশটি রাশিয়া থেকে দৈনিক ২ দশমিক শূন্য ৭ মিলিয়ন ব্যারেল তেল আমদানি করেছে, যা জুনের চেয়ে চার দশমিক দুই শতাংশ বেশি ও এক বছর আগের তুলনায় ১২ শতাংশ বেশি।

আরও পড়ুন>

এদিকে চীন জুলাই মাসে রাশিয়া থেকে দৈনিক ১ দশমিক ৭৬ মিলিয়ন ব্যারেল তেল আমদানি করেছে। সরাসরি পাইপ লাইন ও শিপমেন্টের মাধ্যমে এই তেল আমদানি করা হয়।

ইউক্রেনে হামলার পর রাশিয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে পশ্চিমাদেশগুলো। এরপর ডিসকাউন্ট তেল বিক্রির ঘোষণা দেয় পুতিন প্রশাসন। ফলে পশ্চিমাদের নিষেধাজ্ঞা উপেক্ষা করে সেই সুযোগ লুফে নেয় ভারত।

ভারতের একটি রিফাইনিং সূত্র জানিয়েছে, রাশিয়ার তেলের ক্ষেত্রে ভারতের প্রয়োজনীয়তা ক্রমেই বাড়ছে। তাছাড়া নিষেধাজ্ঞা ক্ষেত্রে তেমন কঠোরতাও নেই।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলার পর থেকেই রাশিয়ার সঙ্গে ভারতে বাণিজ্য বেড়েছে। বিশেষ করে তেল ও সার আমদানির ক্ষেত্রে।

সূত্র: রয়টার্স

এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।