থাইল্যান্ডে এক ইউরোপীয় নাগরিকের দেহে এমপক্স শনাক্ত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:৪২ পিএম, ২১ আগস্ট ২০২৪
ফাইল ছবি

থাইল্যান্ডে এক ইউরোপীয় নাগরিকদের দেহে এমপক্স ভাইরাস শনাক্ত হয়েছে। তিনি আফ্রিকা থেকে গত সপ্তাহে থাইল্যান্ড ভ্রমণে যান। ওই ব্যক্তির শরীরে এমপক্সের কোন ধরন রয়েছে তা জানার চেষ্টা চলছে। স্বাস্থ্য কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

কর্তৃপক্ষ এই ঘটনাকে এমপক্সের ক্লেড-১ ধরনের মতো বিবেচনা করছে। সম্প্রতি এমপক্সের এই ধরনটি নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে। কারণ এটি খুব দ্রুত ছড়িয়ে পড়তে পারে।

আরও পড়ুন>

আক্রান্ত ব্যক্তিকে একটি হাসপাতালে কোয়ারানটাইনে রাখা হয়েছে। ধরন শনাক্ত করতে এরই মধ্যে তার বেশ কিছু পরীক্ষা করা হয়েছে।

২০২২ সালের পর থেকে থাইল্যান্ডে ৮০০ এমপক্স শনাক্ত হয়েছে। যার ধরন ছিল ক্লেড-২। দেশটিতে এখন পর্যন্ত ক্লেড-১ ও ক্লেড-১বি শনাক্ত হয়নি।

করোনার পর বিশ্বজুড়ে নতুন আতঙ্কের নাম এমপক্স। এরই মধ্যে পাকিস্তানসহ বিশ্বের কয়েকটি দেশে ছড়িয়ে পড়েছে সংক্রামক এই রোগটি। এবার এটির সংক্রমণ প্রতিরোধে ভারতের বন্দরগুলোতে নেওয়া হয়েছে বাড়তি সতর্কতা।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে বলা হয়েছে, এমপক্স প্রতিরোধে দেশের স্থল, নৌ ও বিমানবন্দরে বাড়তি সতর্কতা জারি করেছে কেন্দ্রীয় সরকার। বাড়তি নজরদারির নির্দেশ দেওয়া হয়েছে সীমান্তবর্তী দেশ পাকিস্তান ও বাংলাদেশ থেকে আসা আন্তর্জাতিক যাত্রীদের দিকে। জরুরি পদক্ষেপ হিসেবে হটলাইন চালু করেছে দেশটির স্বাস্থ্য অধিদপ্তর।

বিশ্ব স্বাস্থ্য সংস্থাও (ডব্লিউেএইচও) এমপক্স নিয়ে জরুরি সতর্কতা জারি করেছে। ডব্লিউএইচও এর প্রতিবেদন অনুযায়ী, ২০২২ সাল থেকে এ পর্যন্ত ১১৬ টি দেশে এমপক্সে আক্রান্ত হয়ে ২০৮ জন মারা গেছে। শুরুর দিকে আফ্রিকার দেশগুলোতে এর প্রকোপ বেশি থাকলেও, সম্প্রতি ইউরোপ ও এশিয়াতেও এই রোগ ছড়িয়ে পড়ছে।

সূত্র: আল-জাজিরা

এমএসএম

 

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।