ড. ইউনূসকে গুতেরেসের চিঠি

অন্তর্বর্তী সরকারের প্রচেষ্টাকে সম্পূর্ণ সমর্থন করে জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:৩৫ এএম, ২০ আগস্ট ২০২৪
জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস /ছবি: এএফপি

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস আবারও বলেছেন, শান্তি প্রতিষ্ঠা ও অন্তর্ভুক্তিমূলক, গণতান্ত্রিক উত্তরণের পথে বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রচেষ্টাকে সম্পূর্ণ সমর্থন করে জাতিসংঘ। ১৬ আগস্ট বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসকে চিঠি লিখেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।

সোমবার (১৯ আগস্ট) রাতে প্রধান উপদেষ্টার প্রেস উইং চিঠিটি শেয়ার করে। চিঠিতে জাতিসংঘ প্রধান গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে ড. ইউনূসের দায়িত্ব গ্রহণের জন্য শুভেচ্ছা জানান।

চিঠিতে জাতিসংঘ মহাসচিব চিঠিতে লেখেন, বাংলাদেশ তার ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ মুহূর্তে দাঁড়িয়ে রয়েছে। এই ক্রান্তিকালে সহিংসতার অবসান, জবাবদিহিতা নিশ্চিত, আইন-শৃঙ্খলা পুনরুদ্ধার ও গণতান্ত্রিক নির্বাচনের পথ নির্ধারণে ড. ইউনূসের নেতৃত্ব অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। বাংলাদেশে শান্তি ফিরিয়ে আনা ও সংসদ নির্বাচন আয়োজনের প্রচেষ্টাকে আমি স্বাগত জানাই।

গুতেরেস লেখেন, জাতিসংঘ ড. ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকারের সঙ্গে কাজ করতে ও অনুরোধ পেলে যেকোনো সমর্থন দিতে প্রতিশ্রুতিবদ্ধ। বাংলাদেশের জনগণের স্বার্থে আবাসিক সমন্বয়কারী ও জাতিসংঘের কান্ট্রি টিমের মাধ্যমে এই অনুরোধ করা যেতে পারে।

তিনি আরও বলেন, আমি আশা করি, যুবক ও নারীদের পাশাপাশি সংখ্যালঘু ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের কণ্ঠস্বরও বিবেচনায় নেওয়াসহ আপনার (ইউনূস) সরকার একটি অন্তর্ভুক্তিমূলক পদ্ধতি বেছে নেবে। পাশাপাশি, রোহিঙ্গা শরণার্থীদের কল্যাণ নিশ্চিতেও আমি আপনাকে জোরালোভাবে আহ্বান জানাচ্ছি।

সূত্র: প্রধান উপদেষ্টার প্রেস উইং

এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।