কলকাতায় ধর্ষণ-হত্যার মামলা উঠলো ভারতের সুপ্রিম কোর্টে

পশ্চিমবঙ্গ প্রতিনিধি পশ্চিমবঙ্গ প্রতিনিধি
প্রকাশিত: ১০:২৪ এএম, ১৯ আগস্ট ২০২৪
ভারতের সুপ্রিম কোর্ট ভবন। ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস

কলকাতার আর জি কর মেডিকেল কলেজ ও হাসপাতালে পড়ুয়া চিকিৎসকের ধর্ষণ ও খুনের ঘটনায় উত্তাল পশ্চিমবঙ্গ। ক্ষোভের আগুন ছড়িয়ে পড়েছে গোটা ভারতেও। কলকাতা হাইকোর্টের নির্দেশে এরই মধ্যে ঘটনার তদন্ত শুরু করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। এবার ঘটনাটি গড়ালো সুপ্রিম কোর্ট পর্যন্ত।

কলকাতায় নারী চিকিৎসকের ধর্ষণ-হত্যাকাণ্ডে স্বতঃপ্রণোদিত মামলা হাতে নিলেন ভারতের সর্বোচ্চ আদালত। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বে তিন বিচারপতির বেঞ্চে হবে এই মামলার শুনানি।

আরও পড়ুন>>

গত বৃহস্পতিবার (১৫ আগস্ট) সুপ্রিম কোর্টের দুই আইনজীবী উজ্জ্বল গৌঢ় এবং রোহিত পাণ্ডে প্রধান বিচারপতিকে একটি চিঠি লিখে এ বিষয়ে স্বতঃপ্রণোদিত পদক্ষেপ নেওয়ার আর্জি করেন। সেই চিঠিতে গত ১৪ আগস্ট মধ্যরাতে আর জি কর মেডিকেল কলেজ হাসপাতালে তাণ্ডবের কথা উল্লেখ করে দাবি করা হয়, প্রমাণ লোপাট করতেই পরিকল্পিতভাবে ষড়যন্ত্র করা হয়েছিল।

আদালত সূত্রে জানা গেছে, সোমবার আদালত বন্ধ থাকবে। মঙ্গলবার শীর্ষ আদালত খুললেই প্রথমে এই মামলার শুনানি হবে।

সূত্র আরও জানিয়েছে, আর জি করের ঘটনায় তদন্তের গতি-প্রকৃতি কোন দিকে এগোচ্ছে, এই মামলায় হাসপাতাল কর্তৃপক্ষ ও রাজ্যের ভূমিকা কী- সবটাই খতিয়ে দেখবেন সুপ্রিম কোর্ট। পাশাপাশি, কর্মস্থলে নারীদের নিরাপত্তা নিয়েও শুনানি হতে পারে।

আর জি করের ঘটনা নিয়ে এরই মধ্যে কলকাতা হাইকোর্টে একাধিক জনস্বার্থের মামলা হয়েছে। সেখানে প্রশ্নবিদ্ধ হয়েছে রাজ্য সরকার, কলকাতা পুলিশ ও হাসপাতাল কর্তৃপক্ষের ভূমিকা। এমন পরিস্থিতিতে এবার শীর্ষ আদালতে উঠল মৌমিতা দেবনাথের ধর্ষণ-হত্যার মামলা।

ডিডি/কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।